হল খোলার আন্দোলন প্রত্যাহার করল ঢাবি শিক্ষার্থীরা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

হল খোলার আন্দোলন প্রত্যাহার করল ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি |

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খোলা ও ক্লাস শুরুর ব্যাপারে জাতীয় সিদ্ধান্ত মেনে নিয়ে আন্দোলন প্রত্যাহার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা। মার্র্চের শুরুতেই হল খুুলে দিতে ঢাবি কর্র্তৃপক্ষকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষে আন্দোলনকারীরা এ ঘোষণা দেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র জুনায়েদ হুসেইন খানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্দোলন শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের অদূরদর্শী সিদ্ধান্তের বিপক্ষে। কিন্তু জাতীয় নিরাপত্তা বিষয়ক পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে এটি এখন জাতীয় সিদ্ধান্তে পরিবর্তিত হয়েছে। আমাদের ভিসি জাতীয় সিদ্ধান্তের বাইরে না যাওয়ার ঘোষণা দিয়ে সরকারী সিদ্ধান্তে ১৭ মে পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। এর পরিপ্রেক্ষিতে ১ মার্চ থেকে হলে ওঠার দাবির আর কোন যৌক্তিকতা থাকে না।

বিজ্ঞপ্তিতে তারা চারটি দাবি জানান। দাবিগুলো হলো প্রস্তাব অনুযায়ী শিক্ষার্থীদের দ্রুত টিকাদান কার্যক্রমের আওতায় আনা ও স্বাস্থ্য সুরক্ষা এ্যাপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আলাদা বিভাগ যুক্ত করা, শিক্ষার্থীদের হয়রানি দূর করতে হল খোলার আগ পর্যন্ত এ্যাসাইনমেন্ট-পরীক্ষা সম্পূর্ণভাবে বন্ধ রাখা, হল খোলার পর শিক্ষার্থীদের চাহিদার ভিত্তিতে পর্যাপ্ত ক্লাস নেয়া এবং পূর্ণ প্রস্তুতির সুযোগ দিয়ে পরীক্ষার দিন ঘোষণা করা, সেশনজট নিরসনে কার্যকর পদক্ষেপ ও পরিকল্পনা করে হল খোলার পূর্বেই লিখিত জানিয়ে দেয়া।

তারা আরও বলেন, শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে উন্নত বিশ্বের অনেক দেশের আগেই টিকা পেয়েছে বাংলাদেশ। তার সরকার ও নেতৃত্বে আস্থা রেখে তাকে সর্বোচ্চ সহায়তা প্রদানে আমরা সাধারণ শিক্ষার্থীরা বদ্ধপরিকর।

উল্লেখ্য, আগামী ১৩ মার্চ মাস্টার্স ও অনার্র্সের শেষ বর্ষের শিক্ষার্র্থীদের জন্য হল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাবি কর্তৃপক্ষ। কিন্তু গত সোমবার শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এক সংবাদ সম্মেলনে আগামী ১৭ মে আবাসিক হল খুলে দেয়ার ঘোষণা দেন। এই ঘোষণার পর সেদিন বিকেলে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে হল খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেন এবং প্রশাসনকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন। তবে ঢাবি কর্তৃপক্ষ জাতীয় সিদ্ধান্ত অনুযায়ী ১৩ মার্চ হল খোলার সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website