১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের আহ্বান - বিবিধ - দৈনিকশিক্ষা

১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

পৃথিবীর বিভিন্ন দেশে যাত্রী হয়রানী, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, সড়ক দুর্ঘটনা ও মালিক-শ্রমিক ও কর্তৃপক্ষের একচ্চত্র আধিপত্য থেকে মুক্তি দিতে আগামী ১৩ই সেপ্টেম্বর ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শুক্রবার গণমাধ্যমে এ সংক্রান্ত একটি বিবৃতি পাঠিয়েছেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। 

বিবৃতিতে তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের চলমান লকডাউনে বিশ্বব্যাপী বেসরকারী খাতে গণপরিবহনগুলোতে যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য আরো একদফা উস্কে দিয়েছে। সংক্রমণ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নির্দেশনা কঠোরভাবে অনুসরণ না করে পরিবহন পরিচালনা করার ফলে যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরম হুমকির মুখে।

অন্যদিকে জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা দশকের (২০১১-২০২১) শেষ বর্ষেও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে সড়ক দুর্ঘটনা কাংঙ্খিত মাত্রায় কমিয়ে আনা সক্ষম হয়নি। তাই যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরমভাবে ভুলুন্টিত হচ্ছে। এহেন পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্টদের সামনে আনতে প্রতি বছর ১৩ই সেপ্টেম্বর দেশে ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালন করা হবে। একই সাথে বিশ্বব্যাপী মানবাধিকার সংগঠন ও যাত্রী অধিকার প্রতিষ্ঠায় নিয়োজিত সংগঠনগুলোকে দিবসটি উদযাপনের অনুরোধ জানিয়েছেন সংগঠনটি।

১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান - dainik shiksha বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার - dainik shiksha প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার - dainik shiksha ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - dainik shiksha ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল - dainik shiksha সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত - dainik shiksha বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত please click here to view dainikshiksha website