৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন সংক্রান্ত হাইকোর্টের রুল - দৈনিকশিক্ষা

৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন সংক্রান্ত হাইকোর্টের রুল

বিজ্ঞাপন প্রতিবেদন |

স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা শিক্ষক নিবন্ধনধারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে আবেদনের সুযোগ চেয়ে করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে একটি রুল জারি করেছেন হাইকোর্ট।রুলে রিটকারীদের বৈধ প্রার্থী হিসেবে বিবেচনা করে তাদের আইসিটি শিক্ষক পদে আবেদনের সুযোগ দিতে এবং ওই পদে এনটিআরসিএর নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ দেয়ার বিষয়ে বলা হয়েছে। 

বুধবার (২ জানুয়ারি) বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদের এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এই রুল জারি করেন। রিট আবেদনে বলা হয়, গত ১৯ ডিসেম্বর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ এর চেয়ারম্যানের পক্ষে যে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে আইসিটি বিষয়ে শিক্ষক হতে কম্পিউটার সায়েন্সে তিন বছরের ডিপ্লোমাধারীদের অন্তর্ভূক্ত করা হয়। ২০১৮ খ্রিস্টাব্দের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ( স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে এই বিষয়টি অন্তর্ভূক্ত করে এনটিআরসিএ। কিন্তু এর মাধ্যমে আইসিটি বিষয়ে ৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের আবেদন করতে বাধাগ্রস্থ করা হয়েছে।

রিট আবেদনকারীদের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট এএম আমিনুদ্দীন ও ব্যারিস্টার সাকিব জেওয়ান কবির। 

আইনজীবীরা বলেন, ৬ মাসের ডিপ্লোমাসহ নিবন্ধনধারীদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি বিষয়ে শিক্ষক পদে আবেদনের সুযোগ না দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছে হাইকোর্ট। আইনজীবীরা আরো জানিয়েছেন, আইসিটি বিষয়ে শিক্ষক পদে আবেদনে ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা নিবন্ধিতদের সুযোগ না দেয়ার বিধানটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা-ও জানতে চেয়েছেন হাইকোর্ট। শিক্ষা সচিব ও এনটিআরসিএকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

নতুন এমপিও নীতিমালায় ৬ মাসের ডিপ্লোমা কোর্স করা নিবন্ধিতদের আইসিটি বিষয়ে শিক্ষকতা পদের জন্য আবেদনের অযোগ্য করা হয়। রিটকারীরা চান, ইতিমধ্যে নিবন্ধনধারীদের ক্ষেত্রে নতুন নীতিমালাটি প্রয়োগ না করা হোক। 

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0048699378967285