ইংরেজি ভার্সনে বিসিএসের প্রশ্ন প্রণয়নের পরিকল্পনা - Dainikshiksha

ইংরেজি ভার্সনে বিসিএসের প্রশ্ন প্রণয়নের পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক |

বিসিএসের মাধ্যমে সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় বাংলা ভাষার বিকল্প হিসেবে ইংরেজি ভার্সনে প্রশ্ন করে পরীক্ষা দেওয়ার সুযোগ আনতে পরিকল্পনা নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পরিকল্পনা চূড়ান্ত হলে বিসিএসের আগামী লিখিত পরীক্ষা থেকে এ পদ্ধতির প্রয়োগ হতে পারে বলে জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

এর ফলে বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষাতেও প্রশ্ন প্রণয়ন হবে, উত্তর করা যাবে- যা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য সুবিধাদায়ক হবে বলে মনে করছে পিএসসি।

বর্তমানে বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র বাংলায় প্রণয়ন হয়, এতে ২০০ নম্বরের পরীক্ষায় শুধু উত্তরপত্রে বৃত্ত ভরাট করেন প্রার্থীরা। আর লিখিত পরীক্ষায় বাংলা ও ইংরেজি ছাড়া অন্য বিষয়গুলোর প্রশ্ন শুধু বাংলা মাধ্যমে প্রণয়ন করা হয়।

প্রার্থীরা বাংলা ও ইংরেজি বিষয়ের লিখিত পরীক্ষা নিজ ভাষায় দিয়ে বাকি বিষয়গুলোর প্রশ্ন সুবিধামতো ভাষায় উত্তর করতে পারেন। তবে ইংরেজিতে শুরু করলে ইংরেজি ও বাংলায় শুরু করলে বাংলায় উত্তর শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

কর্মকর্তারা জানান, ৩৪তম বিসিএস পর্যন্ত লিখিত পরীক্ষার প্রশ্ন বাংলা মাধ্যমে থাকলেও ব্র্যাকেটে ইংলিশ ভার্সন ছিল। বাংলা মাধ্যমের সঙ্গে ইংরেজি মাধ্যমের ভাবার্থ ভিন্নতায় ইংরেজি মাধ্যম উঠিয়ে দেওয়া হয়।

সাম্প্রতিক সময়ে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের সুবিধার্থে বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি মাধ্যমে লিখিত পরীক্ষার প্রশ্ন প্রণয়নের পরিকল্পনা নেওয়া হয়। এক প্রশ্নের সঙ্গে বা প্রশ্নপত্রের শেষে আলাদা জায়গায় ইংরেজি ভাষায় প্রশ্ন থাকবে।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক  বলেন, আমরা চিন্তা করছি বাই ল্যাঙ্গুয়েল প্রশ্ন প্রণয়ন করার। এতে বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি ভাষাতেও প্রশ্ন থাকবে। তবে বিষয়টি পরিকল্পনার মধ্যে রয়েছে।

পরিকল্পনা বাস্তবায়ন হলে ৩৮তম বা ৩৯তম থেকে লিখিত পরীক্ষায় ইংরেজি মাধ্যমের প্রয়োগ করা হবে বলে জানান কমিশনের চেয়ারম্যান।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.005012035369873