প্রশ্নের পেছনে না ছুটবো না, শিক্ষার্থীদের শপথ - Dainikshiksha

প্রশ্নের পেছনে না ছুটবো না, শিক্ষার্থীদের শপথ

নিজস্ব প্রতিবেদক |

কয়েক হাজার শিশু শিক্ষার্থী হাত উঁচিয়ে প্রশ্নপত্র ফাঁস কে ‘না’ বলল। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন শিক্ষার্থীদের কাছ থেকে ফাঁস হওয়া প্রশ্নের পেছনে না ছোটার প্রতিশ্রুতি চান। পাশাপাশি অভিভাবকদেরও ফাঁস হওয়া প্রশ্ন থেকে দূরে থাকার আহ্বান জানান তিনি।

সোমবার (পহেলা জানুয়ারি) সকালে রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস হাইস্কুল মাঠে পাঠ্যপুস্তক উৎসব দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠানে শিশুরা এই প্রত্যয় ব্যক্ত করে। শিশুদের হাতে নতুন বই তুলে দিতে জাতীয় পর্যায়ে এই পাঠ্যপুস্তক উৎসবে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিদায়ী বছরে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁস রীতিমতো ভয়াবহ পর্যায়ে পৌঁছায়। বিভিন্ন পাবলিক বা প্রতিযোগিতামূলক পরীক্ষার আগেই প্রশ্নপত্র আসে ফেসবুকে। সেসই ফাঁস হওয়া প্রশ্ন সংগ্রহ করে সন্তানের হাতে তুলে দিতে দেখা গেছে অনেক অভিভাবককে।

আজিমপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে বই উৎসবের বক্তৃতায় সচিব সোহরাব হোসাইন বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে একটি গোষ্ঠী আমাদের শিশুদের ধ্বংস করে দিচ্ছে। আমি ছাত্রছাত্রীদের উদ্দেশে জানতে চাই, তোমরা নকল করবে?’ তখন শিশুরা সমস্বরে জবাব দেয়, ‘না’।

এরপর সচিব জানতে চান, ‘তোমরা প্রশ্ন ফাঁসের পেছনে ছুটবে?’ দ্বিতীয়বারেও শিশুরা উচ্চস্বরে ‘না’ বলে জবাব দেয়।

এ সময় সচিব বলেন, ‘তোমাদের কেউ যদি ফাঁসের প্রশ্ন সাধে, তাহলে গ্রহণ করবে?’ এবারও শিক্ষার্থীদের ‘না’ সূচক জবাব আসে।

সন্তানদের ভবিষ্যতের কথা মাথায় রেখে অসাধু পন্থা থেকে তাদের দূরে রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান সচিব সোহরাব হোসাইন। তিনি বলেন, ‘নকল বা প্রশ্ন ফাঁস দিয়ে আপনার সন্তানেরা হয়তো সাময়িকভাবে ভালো করবে, কিন্তু পরবর্তী জীবনে কিছুই করতে পারবে না। একটি মহল প্রশ্ন ফাঁস দিয়ে আমাদের মেধাবী ছেলেমেয়েদের ভবিষ্যৎকে গলা টিপে খুন করছে।’

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0043418407440186