বেসরকারি শিক্ষক - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষক

মকবুল আহমেদ |

মানুষের গড় আয়ু বেড়েছে, এই বিবেচনায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমা ৫৭ থেকে বাড়িয়ে ৫৯ বছর করা হয়েছে। এরপর তাদের এলপিআরের সময় দেড় বছর, অর্থাৎ তাঁরা ৬০ বছর ৬ মাস পূর্ণ বেতনে চাকরি করবেন।

অবসরের সময় পেনশনসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ম মোতাবেক পাবেন। বেসরকারি শিক্ষক কর্মচারীদেরও গড় আয়ু বেড়েছে। কিন্তু তাঁদের অবসরের বয়সসীমা বাড়েনি। তাঁদের অবসরের বয়স এখনো ৬০ বছর।

তা ছাড়া বেসরকারি শিক্ষক কর্মচারীদের কোনো এলপিআর নেই, পেনশন নেই। হ্যাঁ, তাঁরা অবসরের পরে এককালীন কিছু টাকা পেয়ে থাকেন। তবে সেটা পেতে পেতে অনেকের জীবনপ্রদীপও নিভে যায়। আর যারা জীবিত থাকেন, তাদের অনেক হয়রানি সহ্য করে দীর্ঘ সময় পরে ওই টাকা পেতে হয়।

অনেককে এই বৃদ্ধ বয়সে কম বেতনে হলেও একটা চাকরির জন্য হন্যে হয়ে ঘুরতে হয়। যাতে অন্তত আত্মসম্মানটা বজায় থাকে। এসব আমলাতান্ত্রিক বাধা দূর হোক। আর বেসরকারি শিক্ষকদের জন্য অংশীদারত্বের ভিত্তিতে পেনশনের ব্যবস্থা করা হোক।

মকবুল আহমেদ, নওগাঁ।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0029361248016357