ভোকেশনাল নবম শ্রেণির শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ - স্কুল - দৈনিকশিক্ষা

ভোকেশনাল নবম শ্রেণির শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি ও দাখিলে ভোকেশনাল শিক্ষাক্রমে ২০২২ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ফের সুযোগ দেয়া হয়েছে। আগামীকাল বুধবার (২২ জুন) থেকে এসব শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন ফের শুরু হবে। চলবে ৬ জুলাই পর্যন্ত। আর ফাইনাল কপি প্রিন্ট করে ৭ থেকে ১৮ জুলাইয়ের মধ্যে রেজিস্ট্রেশন ফি বোর্ডে জমা দিতে হবে প্রতিষ্ঠানগুলোকে। কারিগরি শিক্ষা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ড জানিয়েছে, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রম পরিচালিত প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধের প্রেক্ষিতে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম গ্রহণের সময়সীমা বাড়িয়ে পুনঃবিজ্ঞপ্তি জারি করা হলো। এই সময়সূচি পরবর্তীতে কোনক্রমেই বর্ধিত করা হবে না।

শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা নিয়ে বিজ্ঞপ্তিতে বোর্ড জানিয়েছে, সরকারি প্রতিষ্ঠানে ১ম শিফটের জন্য ২০১৬ অথবা এর পরবর্তী কোন বছরে জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং সরকারি প্রতিষ্ঠানে ২য় শিফট ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য পাসের সন শিথিলযোগ্য।

বোর্ড আরও জানিয়েছে, এসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশনে অনলাইন ডাটা এন্ট্রি চলবে ২২ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত। ফাইনাল কপি (হার্ড কপি) প্রিন্টের সময়সূচি ৭ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত। সোনালী সেবা অথবা সোনালী পেমেন্ট গেটওয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি দেয়ার সময় ৭ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে রেজিস্ট্রেশন ফিয়ের বিবরণে বোর্ড জানিয়েছে, শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ১৩০ টাকা, ক্রীড়া ফি ৫০ টাকা, স্কাউট-গার্লস গাইড ফি ১৫ টাকা, রেড ক্রিসেন্ট ফি ৮ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭ টাকা, আবেদনপত্র বিক্রির (ভর্তিকৃত শিক্ষার্থী) ফি ৩০ টাকাসহ সর্বমোট ২৪০ হারে একত্রে প্রতিষ্ঠানের মাধ্যমে জমা দিতে হবে। রেজিস্ট্রেশন কার্ড গ্রহণ করার সময় রেজিস্ট্রেশন ফি জমা দেয়ার প্রমাণক হিসেবে ব্যাংক জমা রশিদ এর মূলকপি অবশ্যই প্রদর্শন করতে হবে। ২০২১-২২ অর্থ বছর পর্যন্ত প্রতিষ্ঠানের অ্যাফিলিয়েশন ফি পরিশোধের প্রমাণপত্রের ফটোকপি জমা দিতে হবে।

বোর্ড জানিয়েছে, নির্ধারিত তারিখের মধ্যে রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করতে না পারলে সমুদয় দায় প্রতিষ্ঠান প্রধানের উপর বর্তাবে।  প্রতি ট্রেডে আসন সংখ্যা হবে সর্বোচ্চ ৫০ জন। এর মধ্যে মূল আসন ৪০ জন এবং ড্রপআউট ১০ জন। রেজিস্ট্রেশন কার্ড উত্তোলনের সিডিউল পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও জানিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website