৫ শতাংশ প্রবৃদ্ধির হিসেব মেলাতে পারেনি আজও শিক্ষা অধিদপ্তর - দৈনিকশিক্ষা

৫ শতাংশ প্রবৃদ্ধির হিসেব মেলাতে পারেনি আজও শিক্ষা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

সোমবার (২৬ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধির হিসেব মেলাতে পারেনি ইএমআইএস সেলের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট ও তার সহযোগীরা। হিসেব মেলাতে না পারলে নভেম্বরের বেতনের সঙ্গে প্রবৃদ্ধির টাকা পাবেন না লাখ লাখ শিক্ষক। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নতুন ভবনের চারতলায় অবস্থিত ইএমআইএস সেল থেকে সাধারণ স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও ও বেতন-ভাতার যাবতীয় কাজ হয়। দৈনিক শিক্ষার পক্ষ থেকে সর্বশেষ অগ্রগতি জানতে চাইলে অধিদপ্তরের কর্মকর্তারা একই জবাব, ‘ইএমআইএস সেল হিসেব মেলাতে পারছে না। প্রতিদিনই বলছেন আজ বিকেলের মধ্যে হিসেবে দেয়া হবে।’ 

দৈনিক শিক্ষার অনুসন্ধানে জানা যায়, অতি গুরুত্বপূর্ণ এই সেলের দায়িত্বে রয়েছে যথাযথ যোগ্যতা না থাকা সত্ত্বেও যেনতেনভাবে চাকরি পাওয়া কয়েকজন ব্যক্তি। এই সেলের প্রধান হিসেবে রয়েছেন নিম্নপদের জামিলুর রহমান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার সাবেক বিতর্কিত পরিচালক অধ্যাপক মো: এলিয়াছ হোসেনের পছন্দে জামিলসহ অন্যদের ইএএম আইএস সেলের দায়িত্ব দেয়া হয়। বিনা টেন্ডারে এমপিও সফটওয়্যার তৈরির দায়িত্ব দেয়া হয় একটি অযোগ্য প্রতিষ্ঠানকে।  এলিয়াছকে বৃন্দাবন সরকারি কলেজে পাঠানো হয় বছরখানেক আগে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক ড. মো: আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন, ইএমআইএস সেল আমার অধীনে নয় তাই সর্বশেষ খবর জানাতে পারছি না।

 

অধিদপ্তরের কলেজ ও প্রশাসন শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা সোমবার রাতে দৈনিক শিক্ষাকে বলেন, এমপিও কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে নভেম্বরের  এমপিওর সঙ্গেই প্রবৃদ্ধির টাকা পাবেন শিক্ষকরা। হিসেব মেলাতে দেরি হলেও নভেম্বরের বেতনের সঙ্গেই টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন পরিচালক। 

মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক ব্যস্ত মন্ত্রণালয় ও অন্যান্য অফিসের মিটিংয়ে।  

গত ৮ নভেম্বর ৫ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ বৈশাখী ভাতার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর অর্থ ও শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় আদেশ জারি করেছে। কিন্তু এজন্য কত টাকা দরকার হবে এবং জুলাই থেকে যারা অবসরে গেছেন তাদেরকে আলাদা করে অবসর ও কল্যাণের জন্য মোট ৬ শতাংশ টাকা কিভাবে কেটে রাখা হবে অদ্যাবধি তার হিসেবে মেলাতে পারছেন না ইএমআইএস সেলের দায়িত্বপ্রাপ্তরা। এছাড়া যাদের চাকরিতে যোগদানের বছরপূর্তি হয়নি তাদেরকে এমপিও সফটওয়্যার থেকে কীভাবে আলাদা করবেন তা্ও ঠিক হয়নি।

 

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053451061248779