অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন - দৈনিকশিক্ষা

অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে এবার ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ই মার্চ, আর ভর্তি পরীক্ষা শুরু হবে ২১শে মে।

বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষা হবে ১০০ নাম্বারের, যা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিলো ১২০ নাম্বারের।

করোনা মহামারির কারণে প্রায় এক বছর ধরে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম।

গত বছরের ৮ই মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিলো।

পরে করোনা সংক্রমণ বাড়লে গত বছরের ১৬ই মার্চ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে আবাসিক হল খালি করে দেয়া হয়।

তবে সম্প্রতি করোনা সংক্রমণ কমে আসার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ে আবারো শিক্ষা কার্যক্রম শুরুর প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ।

জানুয়ারির শেষ সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের নেয়া সিদ্ধান্ত অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের মধ্যে যাদের পরীক্ষা আছে, তাদের জন্য ১৩ই মার্চ থেকে আবাসিক হলগুলো খুলে দেয়া হচ্ছে।

আর মার্চের শেষ সপ্তাহ থেকে পরীক্ষাগুলো শুরু হবে এবং সাতই এপ্রিল থেকে সার্বক্ষণিক অফিস কার্যক্রম শুরু হবে বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নিশ্চিত করেছেন।

তবে তারপরেও ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত কেমন হয় তা নিয়ে অনেকেরই কৌতূহল ছিলো কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সারা দেশ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নিয়ে থাকে।

আবেদন অনলাইনে, পরীক্ষা বিভাগীয় শহরে

আজ মঙ্গলবার উপাচার্য ডঃ মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার আবেদন করতে হবে অনলাইনে, আর ভর্তি পরীক্ষা শুধু বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ই মার্চ সোমবার বিকাল চারটা থেকে শুরু হয়ে চলবে ৩১শে মার্চ বুধবার রাত বারটা (১১:৫৯মিনিট)পর্যন্ত।

আর টাকা জমা দেয়ার শেষ তারিখ পহেলা এপ্রিল বৃহস্পতিবার রাত বারটা (১১:৫৯মিনিট) পর্যন্ত।

কবে কোন ইউনিটের পরীক্ষা হবে

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২১শে মে হবে ২০২১ ক ইউনিটের পরীক্ষা, ২২মে'২০২১ খ ইউনিটের পরীক্ষা, ২৭শে মে'২০২১ গ ইউনিটের, ২৮শে মে'২০২১ ঘ ইউনিটের এবং ৫ই জুন' ২০২১ চ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পরীক্ষা সকাল এগারটা থেকে বেলা সাড়ে বারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবার ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে।

তবে চ ইউনিটের ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মোঃ ইমদাদুল হক  বলেছেন পরীক্ষায় নাম্বারের ক্ষেত্রে সামান্য কিছু পরিবর্তন করা হয়েছে এইচএসসি পরীক্ষা না হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে।

এবার এসএসসি ও এইচএসসির ফলের ওপর ২০ নম্বরের মূল্যায়ন থাকবে।

প্রসঙ্গত ২০১৯-২০ শিক্ষাবর্ষে ক, খ, গ ও ঘ ইউনিটের জন্য ৭৫ নম্বরের এমসিকিউ এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার নিয়ম ছিলো আর চ ইউনিটের জন্য ছিলো ৫০ নম্বরের এমসিকিউ ও ৭০ নম্বরের অঙ্কন পরীক্ষা।

তবে গতবার এসএসসি ও এইচএসসি জিপিএ যোগ করে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ফল ঘোষণা করা হয়েছিলো।

আবেদনের যোগ্যতা

আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদাভাবে ক ইউনিটের জন্য জিপিএ ৩দশমিক৫, খ ইউনিটের জন্য জিপিএ ৩, গ ইউনিটের জন্য জিপিএ ৩দশমিক ৫, ঘ ইউনিটের জন্য জিপিএ ৩ এবং চা ইউনিটের জন্য জিপিএ ৩ থাকতে হবে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0069189071655273