অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন নয়: সুপ্রিম কোর্ট - দৈনিকশিক্ষা

অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন নয়: সুপ্রিম কোর্ট

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

কোনো মামলার আসামিকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন দেওয়া যাবে না বলে সুপ্রিম কোর্টের এক পর্যবেক্ষণে জানানো হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চের একটি আদেশের পূর্ণাঙ্গ পাঠে এ কথা বলা হয়েছে।

বেঞ্চের অপর দুই বিচারপতি হলেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।

পর্যবেক্ষণে বলা হয়, '...সব ক্ষেত্রে যে নীতিটির কথা উল্লেখ করা হয়েছে তা হলো কোনো ব্যক্তি বা একাধিক ব্যক্তিকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয়।'

'এরকম পুলিশ প্রতিবেদন না দেওয়া পর্যন্ত বিবাদীদের আগাম জামিনের সময় বাড়ানোর ক্ষেত্রে উল্লেখ করা নীতিটি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে হাইকোর্ট। কখনো কখনো তদন্ত সংস্থা সঠিক তদন্তের জন্য প্রতিবেদন জমা দিতে আরও সময় চায়। এ পরিস্থিতিতে, পুলিশ প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত আসামি আগাম জামিনের সুবিধা পেতে পারেন না,' রায়ে বলা হয়।

গত ৬ মার্চ হাইকোর্টের এক আদেশকে চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

গত বছরের ২৯ অক্টোবর রমনা থানায় দায়ের করা নাশকতার মামলায় বিএনপি নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনকে আগাম জামিন দেন হাইকোর্ট। 

তাদের আইনজীবী মো. হোসেন লিওন জানান, পুলিশ প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত তারা জামিনে থাকবেন বলে ৮ নভেম্বর হাইকোর্ট আদেশ দিয়েছিলেন।

আজ আদেশের পূর্ণ পাঠে সুপ্রিম কোর্ট হাইকোর্টের আগাম জামিনের আদেশে পরিবর্তন করে বলেন, দুই অভিযুক্ত আট সপ্তাহের জন্য আগাম জামিনে থাকবেন।

পূর্নাঙ্গ পাঠে বিচারপতিরা বলেন, 'আমরা গত বছরের ৮ নভেম্বরের হাইকোর্ট বিভাগের আদেশটি সংশোধন করতে চাই। বিবাদীরা (জয়নুল ও খোকন) ওই তারিখ থেকে আট সপ্তাহের জন্য জামিনে থাকবেন এবং তারপর তারা ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করবেন। আত্মসমর্পণের ক্ষেত্রে নিম্ন আদালত যদি তাদের জামিন আবেদন বিবেচনা করে, তাহলে তারা জামিনের সুযোগের অপব্যবহার করেননি।'

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0058419704437256