আইনগত সহায়তার মাধ্যমে মামলাজট কমানো সম্ভব - দৈনিকশিক্ষা

আইনগত সহায়তার মাধ্যমে মামলাজট কমানো সম্ভব

দৈনিকশিক্ষা ডেস্ক |

আর্থিকভাবে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগণকে আইনগত সহায়তা দিতে শেখ হাসিনার প্রথম প্রধানমন্ত্রিত্বকালে 'আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০' প্রণয়ন এবং এ সংক্রান্ত একটি সরকারি সংস্থা প্রতিষ্ঠার মাধ্যমে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তনের পর এ আইনের বাস্তবায়ন কার্যক্রম স্তিমিত হয়ে যায়। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করলে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সক্রিয়করণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়। তৃণমূল পর্যায়ে সরকারের জনকল্যাণমূলক আইনি সেবার বার্তা পৌঁছে দেওয়া ও সরকারি আইনি সেবার বিষয়ে অধিকতর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১৩ সালের মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে ঘোষণা করা হয়। 'বিনা খরচে আইনি সহায়তা-শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা' প্রতিপাদ্য সামনে রেখে আজ পালিত হচ্ছে জাতীয় আইনগত সহায়তা দিবস। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সমকাল পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। 

নিবন্ধে আরও জানা যায়,  দিবসটি পালনে এ বছর ভোলা জেলায়ও ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- লিগ্যাল এইড মেলা, বর্ণাঢ্য র‌্যালি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আইনগত সহায়তাবিষয়ক বিশেষ ভিডিওচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, শ্রেষ্ঠ লিগ্যাল এইড উপজেলা চেয়ারম্যান, শ্রেষ্ঠ লিগ্যাল এইড ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, শ্রেষ্ঠ লিগ্যাল এইড প্যানেল আইনজীবী এবং শ্রেষ্ঠ বেসরকারি সংস্থা পুরস্কার প্রদান, স্কুল-কলেজ ও বিভিন্ন পেশাজীবীর মধ্য থেকে লিগ্যাল এইড বিষয়ক কুইজ প্রতিযোগিতা প্রবর্তন এবং লিগ্যাল এইড বিষয়ক পথনাটক।

দেশে বর্তমানে জেলা লিগ্যাল এইড অফিসগুলো এখন শুধু আইনি সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবে সীমাবদ্ধ রাখা হয়নি। মামলাজট কমানোর লক্ষ্যে এ অফিসগুলোকে 'এডিআর কর্নার' বা 'বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল' হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। এ জন্য ২০১৫ সালে 'আইনি পরামর্শ ও বিকল্প বিরোধ নিষ্পত্তি' বিধিমালা প্রণয়ন করে লিগ্যাল এইড অফিসারদের এডিআর বা বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির আইনি ক্ষমতা প্রদান করা হয়েছে। এ ক্ষমতাকে আরও কার্যকর ও ফলপ্রসূ করার লক্ষ্যে ২০১৭ সালে দেওয়ানি কার্যবিধির সংশ্নিষ্ট ধারা সংশোধন করা হয়েছে। বর্তমানে প্রতিটি জেলা লিগ্যাল এইড অফিসে একজন সিনিয়র সহকারী জজ বা সহকারী জজকে লিগ্যাল এইড অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এবং তারা আইনগত সহায়তা প্রদান করে যাচ্ছেন।

লিগ্যাল এইড অফিস থেকে যেসব আইনি সেবা প্রদান করা হয়- (১) যে কোনো ব্যক্তি, তার আর্থিক সামর্থ্য যাই হোক না কেন, সরকারি আইনগত সহায়তা কর্মসূচির আওতায় পরিচালিত আইনগত তথ্যসেবা গ্রহণ, আইনগত পরামর্শ গ্রহণ কিংবা বিবদমান পক্ষগুলোর মধ্যে আপসযোগ্য বিরোধ বিকল্প বিরোধ নিষ্পত্তি বা মধ্যস্থতার মাধ্যমে নিষ্পত্তি করার সেবা; (২) অসহায় ও দরিদ্র ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠার জন্য মামলার প্রয়োজন হলে সরকারি খরচে মামলা করা ও পরিচালনা; (৩) মামলা পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ; ৪) আদালত থেকে প্রেরিত মামলার মধ্যস্থতা করা; (৫) বিনামূল্যে ওকালতনামা সরবরাহ; (৬) আইনজীবীর ফি পরিশোধ; (৭) মামলার সঙ্গে সম্পর্কিত প্রাসঙ্গিক সব ব্যয় পরিশোধ; (৮) ফৌজদারি মামলার পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের ব্যয় পরিশোধ; (৯) মধ্যস্থতাকারী বা সালিশকারীর সম্মানী পরিশোধ; (১০) ডিএনএ টেস্টের যাবতীয় ব্যয় পরিশোধ; (১১) বিনামূল্যে রায় কিংবা আদেশের অনুলিপি সরবরাহ। 

সাধারণ নাগরিকরা যেভাবে আইনগত সহায়তা সেবা পেতে পারেন, তার মধ্যে রয়েছে- ক. জাতীয় হেল্পলাইন কল সেন্টারের টোল ফ্রি নম্বর- ১৬৪৩০; খ. জেলা লিগ্যাল এইড অফিস; গ. বিডি লিগ্যাল এইড অ্যাপ। এ ছাড়া জাতীয় লিগ্যাল এইড দপ্তরের ই-মেইল ও ফেসবুক মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে যোগাযোগ করে বিনামূল্যে সরকারি আইনি সেবা নেওয়া যেতে পারে। বিদেশ থেকে +৮৮০৯১২৩১৬৪৩০ নম্বরে ফোন করে বিনামূল্যে সরকারি আইনি সেবা নেওয়া যাবে।

বাংলাদেশে বর্তমানে সর্বমোট প্রায় ৩৮ লাখ দেওয়ানি ও ফৌজদারি মামলা বিচারাধীন। এই মামলাজট কমাতে দেশে বর্তমানে ইউনিয়ন অবধি লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্প্রসারণ করা হয়েছে। দেশে বর্তমানে বিচার বিভাগে কর্মরত বিচারকের সংখ্যা প্রায় দুই হাজার। এত স্বল্পসংখ্যক বিচারক দিয়ে দেশে প্রচলিত আইন অনুসারে স্বল্প সময়ের মধ্যে কখনোই বিচার নিষ্পত্তি করা সম্ভব হবে না। যেহেতু লিগ্যাল এইড অফিসারকে আপসে মামলা নিষ্পত্তির ক্ষমতা প্রদান করা হয়েছে, সেহেতু সব দেওয়ানি মোকদ্দমা এবং আপসযোগ্য ফৌজদারি মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতির মাধ্যমে বিচার সম্পন্ন করা গেলে খুব স্বল্প সময়ের মধ্যে মামলাজট অনেকখানি কমানো সম্ভব হবে।

বর্তমানে মামলাজট কমানোর লক্ষ্যে লিগ্যাল এইড অফিসগুলোকে যেহেতু 'এডিআর কর্নার' বা 'বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল' হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে, সেহেতু এই অফিসের কর্মপরিধি আরও বিস্তৃত করা প্রয়োজন। প্রথমত, ঢাকায় একটি মহাপরিচালকের কার্যালয় স্থাপন করা প্রয়োজন। দ্বিতীয়ত, প্রতিটি বিভাগে একজন পরিচালকের কার্যালয়, প্রতিটি জেলায় একজন অতিরিক্ত পরিচালকের কার্যালয়, প্রতিটি উপজেলায় একজন উপপরিচালকের কার্যালয় ও প্রতিটি ইউনিয়নে একজন সহকারী পরিচালকের কার্যালয় স্থাপন করা প্রয়োজন। তৃতীয়ত, আদালত ভবন থেকে পৃথক করে কেন্দ্র থেকে ইউনিয়ন পরিষদ অবধি পৃথক স্থানে লিগ্যাল এইড কার্যালয় স্থাপন করা যেতে পারে। চতুর্থত, দেশে কর্মরত বিভিন্ন দেশি-বিদেশি এনজিওকে লিগ্যাল এইড কার্যালয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত করে এ কাজে যুক্ত করা যেতে পারে। পঞ্চমত, সব এনআই অ্যাক্টের মামলা বিচারের আইন পরিবর্তন করে মামলার সময় চেকে প্রদত্ত অর্থের ১০ শতাংশ অর্থ সার্ভিস চার্জ হিসেবে কেটে রেখে এই মামলাগুলোর বিচার লিগ্যাল এইড অফিসে নিষ্পত্তির ব্যবস্থা করা যেতে পারে। এটি করা হলে লিগ্যাল এইড অফিসের কোনো কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে অর্থ সংকট হবে না।

জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২২ আমাদের নতুন ভাবনা জাগিয়ে দিয়েছে। আমরা চাই মামলাজটমুক্ত বিদেশি বিনিয়োগ অনুকূল স্বল্প সময়ে বিরোধ নিষ্পত্তিপূর্ণ একটি পরিবেশ। এ দেশে আদালতের বাইরে লিগ্যাল এইড অফিস হোক মামলা নিষ্পত্তির অন্যতম কেন্দ্র।

লেখক : মহসিনুল হক, জেলা ও দায়রা জজ, ভোলা

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033299922943115