আগামী বছরের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস - দৈনিকশিক্ষা

আগামী বছরের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

নিজস্ব প্রতিবেদক |

আগামী বছরের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। ২০২৩ খ্রিষ্টাব্দের এ পরীক্ষার জন্য ৭৩টি পত্রের সিলেবাস প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। মঙ্গলবার বোর্ডের ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়। 

জানা গেছে, ঢাকা বোর্ড থেকে এইচএসসির বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, আইসিটি, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র, ইতিহাস প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি ও সুশাসন প্রথম ও দ্বিতীয় পত্র,

অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজকর্ম প্রথম ও দ্বিতীয় পত্র, ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম ও দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলাম শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, শিশুর বিকাশ প্রথম ও দ্বিতীয় পত্র, খাদ্য ও পুষ্টি প্রথম ও দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম ও দ্বিতীয় পত্র, কৃষি শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, মনোবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, পরিসংখ্যান প্রথম ও দ্বিতীয় পত্র, মৃত্তিকাবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, গার্হস্থ্যবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, চারু ও কারুকলা প্রথম ও দ্বিতীয় পত্র, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র, পালি প্রথম ও দ্বিতীয় পত্র, লঘুসংগীত প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চাঙ্গসংগীত প্রথম ও দ্বিতীয় পত্র এবং প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস বিষয়ের সিলেবাস প্রকাশ করা হয়েছে।  

জানা গেছে, গত ১২ জুন এনসিটিবি প্রণীত ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এর আগে গত ১১ এপ্রিল সভা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১২ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, চলতি বছরের অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে আগামী বছর অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল পরীক্ষার আয়োজন করা হবে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী। আর ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ঘোষিত ১৮০ দিনের সিলেবাস অনুষ্ঠিত হবে। 

এদিকে গত ৮ মে ঢাকা বোর্ড থেকে প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, আগামী বছরের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২২ খ্রিষ্টাব্দের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস তুলে ধরা হলো। 

এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট please click here to view dainikshiksha website Execution time: 0.022471904754639