ইনডেক্সধারী শিক্ষকদের বদলি নীতিমালায় অন্তর্ভুক্তি দাবি - দৈনিকশিক্ষা

ইনডেক্সধারী শিক্ষকদের বদলি নীতিমালায় অন্তর্ভুক্তি দাবি

গৌতম কুমার |

কমিটির অধীনে নিয়োগপ্রাপ্ত নিবন্ধন সনদধারী-সনদবিহীন ও এনটিআরসিএর অধীনে সুপারিশপ্রাপ্ত স্কুল, কলেজ ও মাদরাসার সকল ইনডেক্সধারী শিক্ষকের জন্য হাইকোর্টের বদলি রায় হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছে বদলি রায় পর্যালোচনা করেই বদলির চূড়ান্ত নীতিমালা প্রকাশ করবে কিন্তু তার আগেই তারা খণ্ডিত খসড়া নীতিমালা প্রকাশ করেছে কমিটির অধীনে নিয়োগপ্রাপ্ত ইনডেক্সধারী শিক্ষকদের বাদ দিয়েই যা চরম অমানবিক।

বদলি প্রথা চালুর দাবিতে বদলিপ্রত্যাশী এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষক কমিটি ২০১৬ খ্রিষ্টাব্দ থেকে আন্দোলন করে আসছে। কমিটির অধীনে নিয়োগপ্রাপ্ত হবিগঞ্জ, চাঁদপুর ও কুমিল্লাসহ বিভিন্ন জেলায় শিক্ষকদের বেতন আটকে রাখাসহ নানারকম হয়রানি-নিপীড়ন করা হচ্ছে। পদন্নোতি বঞ্চিত হচ্ছেন বহু শিক্ষক।

কুড়িগ্রাম থেকে সিলেটের হাওরাঞ্চলে কর্মরত একজন শিক্ষকের আর্তনাদ-আমরা অনেকেই নিজ জেলা থেকে ৫০০-৮০০ কিলোমিটার দূরে যোগদান করেছিলাম কমিটির অধীনে। কারণ, সেসময় এনটিআরসিএ কর্তৃক প্রদত্ত সার্টিফিকেটের মেয়াদ ৩ বছর করা হয়। আর সার্টিফিকেট বাঁচানোর জন্য ইনডেক্স গ্রহণের নিমিত্তে দূরদূরান্তে পরীক্ষার মাধ্যমে ‘বিনা ঘুষে’ নিয়োগ পেয়ে যোগদান করি। সংশ্লিষ্ট দপ্তরের নীতি পরিবর্তনের কারণে আমরা অসহায় লক্ষাধিক বদলি প্রত্যাশী শিক্ষক।

বদলির বিধান না থাকায় কমিটির অধীনে নিয়োগপ্রাপ্ত সারা দেশের স্কুল, কলেজ ও মাদরাসার ৭১ জন শিক্ষক বদলি প্রথা চালুর দাবিতে ২০১৮ খ্রিষ্টাব্দে হাইকোর্টে একটি রীট নং ২৭৯/২০১৯ দাখিল করি এবং হাইকোর্ট শিক্ষকদের পক্ষেই রায় দেয় ২০১৯ খ্রিষ্টাব্দে যার কপি সংশ্লিষ্ট দপ্তরগুলোতে অষ্টমবারের মতো পাঠানো হয়েছে স্মারকলিপিসহ।

২০২২ খ্রিষ্টাব্দে এনটিআরসিএ রায়ের বিরুদ্ধে আপীল করলে আপীল বিভাগ তা খারিজ করে রায় বহাল রাখেন।

হাইকোর্টের রায়ে উল্লেখ আছে পদ খালি থাকা সাপেক্ষে সকল ইনডেক্সধারী শিক্ষককে বিভাগীয় প্রার্থী হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠান পরিবর্তনের। কান্না জড়িত কন্ঠে চট্টগ্রামে কর্মরত খুলনার এক শিক্ষক বলেন, সকল পেশায় আগে সিনিয়রদের বদলির সুযোগ দেয়া হয়, অথচ আমাদের বেলায় সুযোগ না রেখে শুধু এনটিআরসিএর অধীনে সুপারিশপ্রাপ্তদের সুযোগ দিয়ে  বদলির খসড়া নীতিমালা প্রকাশ করা হয়েছে যা মূলত বৈষম্য।

কমিটির অধীনে নিয়োগপ্রাপ্ত ও এনটিআরসিএর অধীনে সুপারিশপ্রাপ্ত সকল ইনডেক্সধারী শিক্ষককে চূড়ান্ত বদলি নীতিমালায় অন্তর্ভুক্ত করার জোর দাবি জানাই। ইনডেক্সধারী সকল শিক্ষকের সর্বজনীন বদলি চাই।

লেখক: সভাপতি, বদলি প্রত্যাশী এমপিওভুক্ত ইন্ডেক্সধারি শিক্ষক কমিটি-বদলি ৭১

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0035851001739502