ইসরায়েলের কোনো দূতাবাস আর নিরাপদ নয়: ইরান - দৈনিকশিক্ষা

ইসরায়েলের কোনো দূতাবাস আর নিরাপদ নয়: ইরান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : ইরানের সর্বোচ্চ নেতার একজন উপদেষ্টা সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ায় হামলার পর ইসরায়েলি দূতাবাসগুলো ‘আর নিরাপদ নয়’। সেই হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সাত সদস্য নিহত হয়েছেন এবং তেহরানের জন্য ইসরায়েলকে দায়ী করে। বার্তা সংস্থা ইসনার বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভিকে উদ্ধৃত করে ইসনা জানিয়েছে, ইহুদিবাদী শাসকের দূতাবাসগুলো আর নিরাপদ নয়।

তেহরান দামেস্কে সোমবারের বিমান হামলার প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। হামলায় দামেস্কে অবস্থিত ইরানি দূতাবাসের একটি ভবন ধ্বংস হয়েছে এবং দুই জেনারেলসহ ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সাত সদস্য নিহত হয়েছেন।

‘এই নৃশংস শাসনের মোকাবেলা করা একটি আইনি ও বৈধ অধিকার’ উল্লেখ করে সাফাভি বলেন, ‘প্রতিরোধ ফ্রন্ট প্রস্তুত; এটি (প্রতিক্রিয়া) কিভাবে হবে, (তার জন্য) আমাদের অপেক্ষা করতে হবে।’

তিনি আরো জানান, এই অঞ্চলের চারপাশে একাধিক ইসরায়েলি দূতাবাস ‘বন্ধ করা হয়েছে’।

তবে ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ব্রিটেনভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্য অনুসারে, দামেস্কে সোমবারের সেই হামলায় ১৬ জন নিহত হয়েছে। এটি ছিল ইসরায়েলকে দায়ী করা এক সপ্তাহের মধ্যে সিরিয়ায় পঞ্চম হামলা। নিহতদের মধ্যে জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও মোহাম্মদ হাদি হাজি রাহিমি ছিলেন, যারা আইআরজিসির বিদেশি অপারেশন শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ছিলেন।

৬৩ বছর বয়সী জাহেদি ৪০ বছরেরও বেশি সময়কার কর্মজীবনে বেশ কয়েকটি কমান্ডের দায়িত্ব পালন করেছিলেন। ২০২০ সালে বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলায় কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর তিনিই সবচেয়ে জ্যেষ্ঠ ইরানি সেনা ছিলেন।

এএফপি বলেছে, দামেস্কে সোমবারের হামলাটি গাজা যুদ্ধের পটভূমিতে সংঘটিত হয়েছে, যা ৭ অক্টোবর শুরু হয়েছে। সেদিন ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলায় এক হাজার ১৭০ জন নিহত হয়েছিল, যার অধিকাংশই বেসামরিক। তেহরান হামাসকে সমর্থন করে।

তবে ওই হামলায় সরাসরি জড়িত থাকার কথা অস্বীকার করেছে। ওই হামলার পর গাজা উপত্যকার বিরুদ্ধে ইসরায়েল ব্যাপকভাবে প্রতিশোধ নিচ্ছে। ফিলিস্তিনি ভূখণ্ডে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, প্রায় ছয় মাসের যুদ্ধে সেখানে অন্তত ৩৩ হাজার ১৭৫ জন নিহত হয়েছে।

ইরান ইসরায়েলকে স্বীকৃতি দেয় না এবং দুই দেশ বছরের পর বছর ধরে ছায়া যুদ্ধ করেছে। ইরানের অভিযোগ, ইসরায়েল তার পারমাণবিক কর্মসূচিকে লক্ষ্য করে নাশকতামূলক হামলা ও হত্যাকাণ্ড চালিয়েছে।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033118724822998