উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরের তালিকা প্রকাশ - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরের তালিকা প্রকাশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহর মনোনীত হয়েছে যুক্তরাজ্যের শহর লন্ডন। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে জাপানের টোকিও ও দক্ষিণ কোরিয়ার সিউল।

‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিংয়ে এ তালিকা প্রকাশ করা হয়েছে। ২০২৪ খ্রিষ্টাব্দের র‍্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক পড়ুয়াদের জন্য বিশ্বের সেরা ১৬০টি শহরের তালিকা প্রকাশ করেছে শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস। এ ছাড়াও কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৪ এ লন্ডনের ১৮টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য সঠিক গন্তব্য নির্বাচন করা মোটেও সহজ কাজ নয়। এটি অনেকটা নির্ভর করে- একাডেমিক সুযোগ-সুবিধা, থাকার খরচ, জীবনযাত্রার মান, বিশ্ববিদ্যালয়ের মান ও কাজের সুযোগের ওপর।

অনেক সময় শিক্ষার্থী এবং অভিভাবকরা সঠিক গন্তব্যের জন্য ক্লান্তিকর অনুসন্ধান শেষে উদ্বিগ্ন হয়ে পড়েন, যাতে তাদের বিনিয়োগ বৃথা না যায়। তাদের অনুসন্ধানকে আরও সহজ করার জন্য ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ১০টি শহরের তালিকা দেওয়া হলো।

সেরা শহরগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাজ্যের লন্ডন, জাপানের টোকিও, দক্ষিণ কোরিয়ার সিউল, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, জার্মানির মিউনিখ, ফ্রান্সের প্যারিস, অস্ট্রেলিয়ার সিডনি, জার্মানির বার্লিন, সুইজারল্যান্ডের জুরিখ ও যুক্তরাষ্ট্রের বোস্টন।

ছয়টি মানদণ্ডের ভিত্তিতে ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিং করা হয়। এগুলো হলো- ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এম্প্লয়ান এক্টিভিটি, এফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েস। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে লন্ডনের ১৮টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলো হলো হলো- ইম্পেরিয়াল কলেজ, ইউসিএল, কিংস কলেজ, লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স, কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন, সিটি ইউনিভার্সিটি, ব্রুনেল ইউনিভার্সিটি, বার্কবেক কলেজ, রয়েল হলোওয়ে ইউনিভার্সিটি, এসওএএস, গোল্ডস্মিথ, কিংসটন ইউনিভার্সিটি, মিডলসেক্স ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব গ্রিনউইচ, ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টার, লন্ডন সাউথ ব্যাঙ্ক ইউনিভার্সিটি ও লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0039191246032715