উপজেলা শিক্ষা কমিটি, পাবলিক বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে থাকতে চান ডিসিরা - দৈনিকশিক্ষা

উপজেলা শিক্ষা কমিটি, পাবলিক বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে থাকতে চান ডিসিরা

নিজস্ব প্রতিবেদক |

তিনদিনর ডিসি সম্মেলন শুরু কাল। ডিসিরা ভিন্ন ভিন্ন প্রস্তাব করেছেন। প্রস্তাব গুলোর মধ্যে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ হাসপাতাল সিন্ডিকেট বা পরিচালনা কমিটিতে ডিসিকে অন্তর্ভুক্তির প্রস্তাবও রয়েছে। এটা করেছেন ফরিদপুরের ডিসি। জেলা পর্যায়ে উচ্চশিক্ষার সার্বিক সমন্বয়ের জন্য এটা প্রয়োজন বলে তিনি মনে করেন। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়ক হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন সময় আন্দোলন বা ধর্মঘটে জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে ডিসি সহায়তা দিতে পারবেন বলে তিনি মনে করেন।

উপজেলা পর্যায়ে মাধ্যমিক শিক্ষা কমিটি গঠন করার কথা বলেছেন চট্টগ্রামের ডিসি। উপজেলা পর্যায়ে শিক্ষা কমিটি নামে একটি কমিটি রয়েছে। তারা প্রাথমিক শিক্ষা নিয়ে কাজ করে। মাধ্যমিকে এ ধরনের কমিটি না থাকায় জবাবদিহি নিশ্চিত করা সম্ভব হচ্ছে না বলে চট্টগ্রামের ডিসি মনে করেন।

সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় ভাতা সুষ্ঠুভাবে বণ্টনের জন্য কেন্দ্রীয় ডাটাবেজ চেয়েছেন ঢাকার বিভাগীয় কমিশনার। একই ব্যক্তি প্রয়োজনের অধিক বা একাধিকবার সুবিধা যেন না পায় তা নিশ্চিত করার জন্য এ প্রস্তাব এসেছে। বর্তমানে অনেক জেলায় একই ব্যক্তি একাধিক ভাতা পাচ্ছেন। কেন্দ্রীয় ডাটাবেজ করার জন্য একটি প্রকল্প নেওয়া হলেও এ নিয়ে অগ্রগতি নেই বলে জানা গেছে।

ইটভাটায় কৃষিজমির ওপরের স্তরের মাটির ব্যবহার নিয়ন্ত্রণ করার কথা বলেছেন চাঁদপুরের ডিসি।

উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন করার সুপারিশ এসেছে মাদারীপুরের ডিসির কাছ থেকে। এর কারণ হিসেবে তিনি বলেছেন বর্তমানে তারা নিজ ইউনিয়নে কর্মরত থাকেন বলে দায়িত্ব পালন না করে স্থানীয় রাজনীতিতে এবং ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকেন। এমনকি অন্য জেলার অধিবাসী হওয়ার কারণে তারা তাদের সিনিয়র কর্মকর্তাদের গুরুত্ব দেন না ।

ডিসির স্বেচ্ছাধীন তহবিল যৌক্তিকভাবে বাড়ানোর সুপারিশ করেছেন রাজবাড়ী, কিশোরগঞ্জ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি ও পটুয়াখালীর ডিসি। তৃতীয় শ্রেণির সব পদে নিয়োগ ডিভিশনাল সিলেকশন বোর্ডের আওতায় আনার কথা বলেছেন ঢাকার ডিসি। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জাতিসংঘ শান্তি মিশনে যাওয়ার সুযোগ চেয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার। বর্তমানে সেনা, নৌ, বিমানবাহিনীসহ পুলিশ ও অনসার সদস্যরা মিশনে পোস্টিং পেয়ে থাকেন।

ইউনিয়ন পরিষদের সদস্য ও চেয়ারম্যানদের সম্মানী বাড়ানোর সুপারিশ করেছেন যশোরের ডিসি। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের তুলনায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী কম বলে জানিয়েছেন তিনি।

উপজেলা পরিষদের কর্মচারীদের ৩ বছর অন্তর আন্তঃউপজেলায় বদলির ক্ষমতা ডিসির কাছে এবং জেলা পর্যায়ের কর্মচারীদের বদলির ক্ষমতা বিভাগীয় কমিশনারের কাছে চেয়েছেন ঝালকাঠির ডিসি। এর সপক্ষে যুক্তি হিসেবে তিনি বলেছেন, দীর্ঘদিন একই জায়গায় চাকরির কারণে তারা স্থানীয় রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। এতে অফিসের কাজ বিঘিœত হয় এবং প্রশাসনের ভাবমূর্তি নষ্ট হয়। এই বদলি হলে কর্মচারীদের স্বেচ্ছাচারিতা বন্ধ হবে বলে ঝালকাঠির ডিসি মনে করেন।

তিন পার্বত্য জেলায় জমি কেনার সর্বোচ্চ সীমা (সিলিং) চেয়েছেন খাগড়াছড়ির ডিসি। তার মতে তিন পার্বত্য জেলায় জমির মালিকানা সম্পর্কিত কোনো সীমা না থাকায় কিছু ব্যক্তি অধিক পরিমাণ জমির মালিক হওয়ায় সামাজিক ভারসাম্য নষ্ট হচ্ছে এবং ন্যায়বিচার বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। তিন পার্বত্য জেলায় ভূমি জরিপের কথা বলেছেন খাগড়াছড়ির ডিসি। অদ্যাবধি তিন পার্বত্য জেলায় কোনো জরিপ হয়নি। এ কারণে ভূমিসংক্রান্ত বিরোধ হলে তা নিষ্পত্তি করা যায় না। দিন দিন মানুষ বাড়ার সঙ্গে সঙ্গে ভূমিসংক্রান্ত জটিলতা বাড়ছে। এ কারণে ওই তিন জেলায় ভূমি জরিপের প্রস্তাব দিয়েছেন তিনি।

প্রতি জেলা সদর হাসপাতালে আইসিইউ বা সিসিইউ স্থাপনের প্রস্তাব দিয়েছেন বাগেরহাট ও মাগুরার ডিসি। জেলা স্বাস্থ্যসেবা কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন মাগুরার ডিসি। তিনি জেলা স্বাস্থ্য শিক্ষা কমিটি গঠনেরও প্রস্তাব দিয়েছেন।

প্রতি ইউনিয়নে একটি করে ভূমি অফিস স্থাপনের নীতি থাকলেও তা বাস্তবে নেই। সিলেট বিভাগে ৩৩৮টি ইউনিয়নের মধ্যে ১৫২টি ইউনিয়নে ভূমি অফিস রয়েছে। এতে ভূমি কর আদায় ও রেকর্ড হালনাগাদে নানা ধরনের সমস্যা হচ্ছে। এ কারণে প্রতিটি ইউনিয়নে ভূমি অফিস স্থাপনের সুপারিশ করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার।

মোবাইল কোর্টের আপিল মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষের একজন কৌঁসুলি নিয়োগ করার কথা বলেছেন ফরিদপুরের ডিসি। স্থায়ী অ্যাটর্নি সার্ভিস চালুর প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহ ও মাগুরার ডিসি। এতে সরকারি কৌঁসুলিদের সুপারিশ বাড়বে বলে তিনি মনে করেন। ভূমি জরিপবিষয়ক আপত্তি নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ও আপিল ট্রাইব্যুনাল স্থাপনের সুপারিশ করেছেন রংপুরের বিভাগীয় কমিশনার এবং সিলেট ও বরগুনার ডিসি। ব্যক্তিমালিকানাধীন সম্পত্তির ক্ষেত্রে মামলা বা আপিল মামলা দায়েরের কোনো সুযোগ বর্তমানে নেই।

সব আদালতে সাজা কার্যকরের বিবরণ সংবলিত এক্সিকিউশন ফাইল সংরক্ষণ করা জরুরি। এ ফাইল আদালতে না থাকায় দন্ড কার্যকরের তথ্য পাওয়া যায় না। এতে আদালতের কর্মমূল্যায়নে কোনো প্রভাব থাকে না। সব আদালতে সাজা কার্যকরের বিবরণ সংবলিত এক্সিকিউশন ফাইল সংরক্ষণ এবং আদালতের কর্মমূল্যায়নে এটি বিবেচনা করার জন্য আদেশ জারি করা প্রয়োজন বলে ঢাকার ডিসি মনে করেন।

হাইওয়েতে গাড়ি চালানোর সময় দুজন চালকের ব্যবস্থা রাখার সুপারিশ করেছেন পঞ্চগড়ের ডিসি। তিনি মনে করেন এতে দুর্ঘটনার আশঙ্কা হ্রাস পাবে। সিএনজিচালিত অটোরিকশা, ইজিবাইক ও অন্যান্য যান উৎপাদন, বিক্রি ও মজুদ সুনির্দিষ্ট আইনের আওতায় আনার সুপারিশ করেছেন মৌলভীবাজারের ডিসি। তিনি জানিয়েছেন অধিকসংখ্যক অটোরিকশা ও ইজিবাইকের কারণে যানজট সৃষ্টি হচ্ছে এবং দুর্ঘটনা ঘটছে। টিকিট কালোবাজারি ও যাত্রী হয়রানি বন্ধের সুপারিশ করেছেন নীলফামারীর ডিসি।

আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে পুলিশের প্রতিবেদনের পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তার মতামত নেওয়ার বিধান চেয়েছেন মৌলভীবাজারের ডিসি।

করোনাভাইরাস মহামারীর কারণে দু’বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসি সম্মেলন। কর্মসূচি অনুযায়ী এবার সম্মেলনে ২১টি কার্য অধিবেশনসহ মোট ২৫টি অধিবেশন থাকবে। এর মধ্যে প্রথম দিন ৭, দ্বিতীয় দিন ৮ এবং তৃতীয় দিন ১০টি অধিবেশন থাকবে। তবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে অধিবেশনগুলো ভার্চুয়ালি হবে। আগামীকাল বেলা ১১টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করবেন। ওই দিনই সন্ধ্যা ৬টায় ভার্চুয়ালি দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন রাষ্ট্রপতি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলন অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন বিকেল সোয়া ৪টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার শুভেচ্ছা বক্তব্য দেবেন। সন্ধ্যা ৬টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য দেবেন প্রধান বিচারপতি।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য সাধারণত প্রতি বছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। সাধারণত প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ডিসি সম্মেলন উদ্বোধন করেন। কার্য অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা। 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0071649551391602