উপসচিব শুধু প্রশাসনের - দৈনিকশিক্ষা

উপসচিব শুধু প্রশাসনের

দৈনিকশিক্ষা ডেস্ক |

উপসচিব পদটি সরকারের একটি বিশেষ পদ হলেও এবার প্রশাসন ক্যাডারের তফসিলভুক্ত করা হচ্ছে। এজন্য সংশোধন করা হচ্ছে ১৯৮০ সালের বিসিএস (অ্যাডমিনিস্ট্রেশন) কম্পোজিশন অ্যান্ড ক্যাডার রুল। উপসচিবের ৭৬৭টি পদ অন্তর্ভুক্ত করে নতুন বিধি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) গঠন ও ক্যাডার আদেশ, ২০২১ এর খসড়া করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ক্যারিয়ার প্লানিং (সিপি) উইং। রোববার (৫ ডিসেম্বর) দেশ রূপান্তর পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আশরাফুল হক। 

প্রতিবেদনে আরও জানা যায়, উপসচিব ছাড়াও প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হওয়ায় ইকোনমিক ক্যাডারের প্রধান, যুগ্মপ্রধান, উপপ্রধান, সিনিয়র সহকারী প্রধানসহ আরও অনেক পদ প্রশাসন ক্যাডারে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বর্তমান প্রশাসন ক্যাডার রুলে ৩ হাজার ৯৭টি পদ রয়েছে। এগুলো বাড়িয়ে প্রশাসন ক্যাডারের জন্য ৭ হাজার ৭৬টি পদ সৃষ্টি করা হচ্ছে। ৪০ বছর পর ক্যাডার আদেশ সংশোধন করে প্রশাসন ক্যাডারের ১২৮ শতাংশ পদ বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে নতুন খসড়ায়।

খসড়া তফসিলের সাত নম্বর ধারায় উপসচিব বিসিএস (প্রশাসন ক্যাডার) এর পদ দেখানো হচ্ছে ৭৬৭টি। বর্তমানে প্রচলিত ১৯৮০ সালের তফসিলে উপসচিব নামে প্রশাসন ক্যাডারের কোনো পদ নেই। উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব পদগুলো কোনো ক্যাডারের তফসিলভুক্ত পদ নয়। এগুলো সরকারের বিশেষ পদ। এসব পদে সরকার সমমানের যেকোনো ক্যাডার কর্মকর্তাকে নিয়োগ দিতে পারে।

সাত নম্বর ধারায় ইকোনমিক ক্যাডারের সঙ্গে মিলিয়ে দেওয়া ইকোনমিক ক্যাডারের উপপ্রধানের ১০৯টি পদও রয়েছে।

বর্তমান তফসিলে ভূমি আপিল বোর্ড ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানদের প্রশাসন ক্যাডারের সর্বোচ্চ লাইন পদ হিসেবে দেখানো আছে। প্রস্তাবিত আদেশে এসব পদের সঙ্গে বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) ও বিসিএস প্রশাসন অ্যাকাডেমির রেক্টর, কর্মচারী কল্যাণ বোর্ড এবং মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। একইসঙ্গে সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক পদটিকেও একই গ্রেডে দেখানো হয়েছে।

পুরনো বিভাগীয় কমিশনার, ভূমি আপিল ও সংস্কার বোর্ডের সদস্যদের সঙ্গে স্থানীয় সরকারের মহাপরিচালক ও বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক পদগুলোও নতুন তফসিলে রয়েছে।  প্রশাসন ক্যাডারের সঙ্গে ইকোনমিক ক্যাডার একত্রিত হওয়ার কারণে বিলুপ্ত এ ক্যাডারের ৯টি প্রধানের পদও একই গ্রেডে রাখা হয়েছে।

সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের পরিচালক, অতিরিক্ত কমিশনার, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালকদের পাশাপাশি খসড়া তফসিলে ইকোনমিক ক্যাডারের ৫৪টি যুগ্ম প্রধানের পদও স্থান পেয়েছে।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, স্থানীয় সরকারের উপপরিচালক, জোনাল সেটেলমেন্ট অফিসারের বর্তমান পদের সঙ্গে জেলা পরিষদের ৬৪টি প্রধান নির্বাহী কর্মকর্তার পদও রয়েছে।

৪৯৬টি উপজেলা নির্বাহী কর্মকর্তা, ১ হাজার ৪৭৩ সিনিয়র সহকারী সচিবের সঙ্গে ইকোনমিক ক্যাডারের সিনিয়র সহকারী প্রধানও তফসিলভুক্ত হয়েছে। 

এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আইন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নতুন তফসিলে রয়েছেন। এছাড়া সাত সিটি করপোরেশন, ঢাকা ও চট্টগ্রাম ওয়াসা, রাজউকসহ বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পদ নতুন তফসিলে জায়গা পেয়েছে। এছাড়া পরিবেশ অধিদপ্তর, বিআরটিএ এবং তিতাস গ্যাসের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পদও রয়েছে। সহকারী কমিশনারের ১ হাজার ১৫টি, সহকারী কমিশনারের (ভূমি) ৫০৫, সহকারী সচিবের ২৫৭ পদের সঙ্গে সহকারী কমিশনারের (অর্থ) ৪৮৫টি পদ সৃজন হচ্ছে। সঙ্গে ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধানের ১৩৪টি পদ রয়েছে।

প্রস্তাবিত বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) গঠন ও ক্যাডার আদেশে বলা হয়েছে, প্রশাসন ক্যাডারে যোগদান করার পর সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, গ্রেড-১, সচিব এবং সিনিয়র সচিব পদে পদোন্নতি বা অন্য কোনো উপায়ে নিয়োগপ্রাপ্তরা চাকরি ব্যবস্থাপনার জন্য এই সার্ভিসের সদস্য হিসেবে গণ্য হবেন। বর্তমান বিসিএস (অ্যাডমিনিস্ট্রেশন) কম্পোজিশন অ্যান্ড ক্যাডার রুলসে সরকারের বিশেষ পদ  উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদ সম্পর্কে কোনো কিছু বলা নেই। ২০১০ সালের পর গ্রেড-১ ও সিনিয়র সচিবের পদ সৃজন করায় এসব পদ সম্পর্কেও কোনো তথ্য থাকার সুযোগ নেই।

নিয়োগের পদ্ধতি সম্পর্কে নতুন সংযোজিত এক উপবিধিতে বলা হয়েছে তফসিলভুক্ত পদ থেকে সরকারের উপসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের ক্ষেত্রে পরবর্তী পদোন্নতি সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা ২০০২ এর অধীনে নির্ধারণ হবে। পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব হিসেবে তফসিলভুক্ত পদে পদায়িত হবেন। 

বর্তমান বিধিমালায় ১৯৭১ সালের ২৫ মার্চের আগে সিভিল সার্ভিস অব পাকিস্তান, ইস্ট পাকিস্তান সিভিল সার্ভিস এবং মিলিটারি ল্যান্ডস অ্যান্ড ক্যান্টনমেন্ট সার্ভিসের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। একইসঙ্গে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিপিএসসি) প্রথম ব্যাচ ও দ্বিতীয় ব্যাচের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল।

উপসচিবের পদটি তফসিলভুক্ত করার ব্যাখ্যা জানতে যোগাযোগ করা হয় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজমের দপ্তরে। তার দপ্তর থেকে ক্যারিয়ার প্ল্যানিং এবং প্রশিক্ষণ অনুবিভাগের (সিপিটি) অতিরিক্ত সচিব ড. মো. সহিদউল্যার সঙ্গে কথা বলার পরামর্শ দেওয়া হয়। সিনিয়র সচিবের দপ্তর থেকে সিপিটির অতিরিক্ত সচিবকে বিষয়টি নিয়ে কথা বলার জন্য টেলিফোনে অনুরোধ করা হয়। কিন্তু একাধিক দিন অপেক্ষা করিয়েও তিনি এই প্রতিবেদকের সঙ্গে দেখা করেননি। এ কারণে সরকারের এ সিদ্ধান্তের ব্যাখ্যা পাওয়া যায়নি।

তবে নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অনেক দিন হলো এসব সংস্কার নিয়ে কোনো কাজ হয় না। যেসব কাজ না করলেই নয়এতদিন সেসব কাজই করা হয়েছে। সচিবালয় ক্যাডার এবং ইকোনমিক ক্যাডার প্রশাসন ক্যাডারের সঙ্গে মার্জ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই প্রশাসন ক্যাডারের পদ বাড়বে। সব কিছু বিবেচনায় নিয়ে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) গঠন ও ক্যাডার আদেশ সংশোধনের কাজে হাত দেওয়া হয়েছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, জনপ্রশাসন মন্ত্রণালয় সংস্কারের কাজটি প্রাত্যহিক কাজ হিসেবেই নিচ্ছেন। প্রতিনিয়ত কাজ করতে গিয়ে যেসব সমস্যা আসছে সেগুলো সংস্কার করা হবে। এসব সংস্কারের জন্য তারা বিশাল পরিসরের কোনো কমিশনের সুপারিশের অপেক্ষা করবেন না। বিধিতে আছে কিন্তু চর্চা নেইএ ধরনের কাজগুলো মন্ত্রণালয় গুরুত্ব দিয়ে করতে চাচ্ছে।

উপসচিবের পদ প্রশাসন ক্যাডারের তফসিলভুক্ত করার বিষয়ে জানতে চাইলে প্রশাসন বিশেষজ্ঞ ফিরোজ মিয়া বলেন, ‘উপসচিব পদটি কোনো ক্যাডারের পদ না। এগুলো সরকারের বিশেষ পদ। সরকার যেকোনো ক্যাডার কর্মকর্তাকে এ পদে নিয়োগ দিতে পারে। তবে প্রশাসন ক্যাডারের সঙ্গে ১৯৯১ সালে মার্জ হয়ে যাওয়া সচিবালয় ক্যাডারের উপসচিবের কিছু পদ রয়েছে। সেগুলো প্রশাসন ক্যাডার রুলে আনতে হলে তার সুনির্দিষ্ট ব্যাখ্যা থাকতে হবে। তা না হলে এটা নিয়ে অন্যান্য ক্যাডারে অসন্তোষ সৃষ্টি হতে পারে। যতদূর মনে পড়ে সচিবালয় ক্যাডারের উপসচিব পদ ছিল দুই শতেরও কম। ওখানে ৭৬৭টি পদ হওয়ার কথা নয়।’

প্রশাসন ক্যাডারে পদের চেয়ে বেশি কর্মকর্তা কাজ করছেন। পদ না থাকার পরও কর্মকর্তাদের পদোন্নতি হচ্ছে। পাশাপাশি অন্যান্য ক্যাডারে পুরোপুরি উল্টো চিত্র। শিক্ষা ক্যাডারে পদ খালি থাকার পরও পদোন্নতি হচ্ছে না। খাদ্যসহ অন্যান্য ক্যাডারে শূন্য পদ না থাকার কথা বলে যোগ্যদের পদোন্নতি হচ্ছে না। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তারা বলছেন, বিভিন্ন ক্যাডারের প্রতি ভিন্ন ভিন্ন নীতির কারণে দক্ষ পেশাজীবী গড়ে তোলার উদ্দেশ্য সফল হচ্ছে না সরকারের।

প্রশাসন ক্যাডারের বাইরে অন্যান্য কয়েকটি ক্যাডারের কর্মকর্তারা জানিয়েছেন, প্রশাসনে ক্যাডার বৈষম্য চরম আকার ধারণ করেছে। ক্যাডার সৃষ্টির সময় যেসব বৈষম্য ছিল তা আমরা মেনে নিয়েই চাকরিতে যোগ দিয়েছি। কিন্তু এখন যেসব বৈষম্য হচ্ছে তা দুঃখজনক। সব ক্যাডার অফিসার একই মানদ-ে উত্তীর্ণ হওয়ার পরও কিছু কিছু ক্যাডার বিশেষ সুবিধা পাচ্ছেন। গাড়ি সুবিধা নগদায়ন নীতিমালার কারণে প্রশাসন ক্যাডার ৩০ লাখ টাকা বিনাসুদে ঋণ এবং সেই গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য মাসে ৫০ হাজার করে টাকা পাচ্ছেন। অন্যান্য ক্যাডার কর্মকর্তারা তাদেরও এ সুবিধা দেওয়ার দাবি করেছেন।

তারা আরও বলেছেন সমাজসেবা অধিদপ্তরের মতো আরও কোনো অধিদপ্তরের মহাপরিচালকের পদ প্রশাসন ক্যাডার থেকে নিয়োগ দেওয়া হলে সংশ্লিষ্ট সেক্টরের নিজস্ব কর্মকর্তারা হতাশ হতে পারেন। কারণ এসব পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নিয়োগ করা হলে ওইসব দপ্তরের নিজস্ব কর্মকর্তাদের পদোন্নতি পাওয়ার কোনো সুযোগ থাকবে না।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, ‘সব ক্যাডারের বিষয়েই সমান আন্তরিক হতে হবে। প্রয়োজন আছে বলেই এত ক্যাডার সৃষ্টি করা হয়েছে। কাজেই কোনো একটি বিশেষ ক্যাডার দুর্বল হলে ওই সেক্টরটিই দুর্বল হয়ে পড়বে, যা কারও কাম্য নয়।’

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034301280975342