এইচএসসির নবম দিনে অনুপস্থিত ৩ হাজার ৭৭১ পরীক্ষার্থী - দৈনিকশিক্ষা

এইচএসসির নবম দিনে অনুপস্থিত ৩ হাজার ৭৭১ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি পরীক্ষার নবম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র এবং গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষা দেননি সারাদেশের ৩ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী। এদিন কোন পরীক্ষার্থী বা কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

বুধবার (১৬ ডিসেম্বর) সকালে ইসলামের জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র পরীক্ষা অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৭৬৬ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় সারাদেশে কোন পরীক্ষার্থী বহিষ্কৃত হননি। আর দুপুরে গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষায় ৫ জন অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায়ও কেউ বহিস্কৃত হননি। সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার নবম দিন সকালে জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার জন, চট্টগ্রাম বোর্ডের ২৩২ জন, রাজশাহী বোর্ডের ৭৪২ জন, বরিশাল বোর্ডের ২৩৫ জন, সিলেট বোর্ডের ১৬৭ জন, দিনাজপুর বোর্ডের ৫১২ জন, কুমিল্লা বোর্ডের ৩৫০ জন, ময়মনসিংহ বোর্ডের ২০৯ জন এবং যশোর বোর্ডের ৩২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি। 

এদিকে এইচএসসি পরীক্ষার নবম দিন দুপুরে গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২৭৪ জন। এর মধ্যে চট্টগ্রাম বোর্ডের তিনজন ও বরিশাল বোর্ডের দুইজনসহ মোট ৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা পরীক্ষক বহিষ্কৃত হননি

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0068259239196777