একাদশে ভর্তি : ‘বুঝে-শুনে’ দ্বিতীয় ধাপে আবেদনের পরামর্শ - দৈনিকশিক্ষা

একাদশে ভর্তি : ‘বুঝে-শুনে’ দ্বিতীয় ধাপে আবেদনের পরামর্শ

রুম্মান তূর্য |

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন করেও ১ লাখ ১৮ হাজার শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির জন্য নির্বাচিত হননি। এদের মধ্যে ১২ হাজারের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ প্রাপ্ত। তবে, ভর্তির মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীরা দ্বিতীয় ও তৃতীয় ধাপের আবেদনের সুযোগ পাবেন। আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের আবেদন করার সুযোগ পাচ্ছেন।

একদশ শ্রেণিতে ভর্তির জন্য পর্যাপ্ত আসন থাকলেও লক্ষাধিক শিক্ষার্থীর নির্বাচিত হতে না পারার কারণ হিসেবে ‘উচ্চাশাকে’ চিহ্নিত করেছেন শিক্ষা প্রশাসনের কর্তারা। তারা বলছেন, না বুঝে নামী কলেজে ঢালাওভাবে আবেদন করায় অনেক শিক্ষার্থী নির্বাচিত হতে পারেননি। তাদের বুঝে শুনে দ্বিতীয় ও তৃতীয় ধাপের আবেদন করার পরামর্শ দিয়েছেন শিক্ষা বোর্ড কর্তারা। তারা বলছেন, একাদশে ভর্তির জন্য এখনো পর্যাপ্ত আসন আছে।

কেনো সুযোগ হয়নি শিক্ষার্থীদের :

প্রথম ধাপে ভর্তির আবেদন করলেও কলেজে ভর্তির জন্য নির্বাচিত হতে না পারা ১ লাখ ১৮ হাজার ৯০৭ জন শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগের ৩২ হাজার ৯৪ জন, ব্যবসায় শিক্ষা বিভাগের ৭৬ হাজার ১৮ জন ও মানবিক বিভাগের ১০ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী রয়েছেন। আর জিপিএ -৫ পেয়েও কলেজ ভর্তির জন্য নির্বাচিত হতে না পারা ১২ হাজার ১৬০ জন শিক্ষার্থীর মধ্যে ঢাকা বোর্ডের ৪ হাজার ৯০৫ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৪৩৮ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৮০৩ জন, যশোর বোর্ডের ২৭৫ জন, চট্টগ্রাম বোর্ডের ৬৬৬ জন, বরিশাল বোর্ডের ৪৯৬ জন, সিলেট বোর্ডের ৮৩ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৫৬৪ জন, ময়মনসিংহ বোর্ডের ৫৮৫ জন, মাদরাসা বোর্ডের ১৬৫ জন ও কারিগরি বোর্ডের ৭ জন শিক্ষার্থী রয়েছেন। জিপিএ-৫ পেয়েও কলেজে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীরা সবাই বিজ্ঞান বিভাগের বলে জানা গেছে।

মনোনয়ন না পাওয়া কয়েকজন শিক্ষার্থীর চয়েস লিস্ট পর্যালোচনা করে দেখা যায়, তারা নিজ নিজ বোর্ডের নামী কলেজগুলো নির্বাচন করেছিলেন। কিন্তু ওই কলেজগুলোতে তাদের থেকে অপেক্ষাকৃত বেশি নম্বর পাওয়া শিক্ষার্থীরাও চয়েস দিয়েছেন। এছাড়া ১০টি আবেদনের সুযোগ থাকলেও অনেকে ৫টি আবেদন করেই আর চয়েস দেননি। যদিও তারা  আরও কয়েকটি কলেজে চয়েস দিতে পারতেন।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান [মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পদে বদলির আদেশাধীন] অধ্যাপক নেহাল আহমেদ গতকাল বুধবার দৈনিক আমাদের বার্তাকে বলেন, ভর্তির মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীদের আবেদন পর্যালোচনা করে যা দেখেছি তারা না বুঝে আবেদন করায় সুযোগ হয়নি। কোনো কোনো জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী হয়তো ১ হাজার নম্বর পেয়েছিলেন। কিন্তু তিনি তার পছন্দ তালিকায় রাজধানীর নামী কলেজ নির্বাচন করেছেন। এখন ঢাকা কলেজকে তিনি ওই তালিকায় রেখেছেন। ঢাকা কলেজে সর্বশেষ শিক্ষার্থী যে ভর্তির মনোনয়ন পেয়েছেন দেখা গেছে তার মোট নম্বর হয়তো ১ হাজার ১০০ বা তার বেশি। যিনি ১ হাজার নম্বর পেয়ে আবেদন করেছিলেন তিনি তাই সুযোগ পাননি।

ঢাকা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, পর্যাপ্ত আসন থাকলেও অনেকে সুযোগ পাননি। এর কারণ উচ্চাশা। তারা শিক্ষার্থীকে নিজ বাড়ি বা আশেপাশের প্রতিষ্ঠান নির্বাচন না করে ঢালাওভাবে আবেদন করেছেন। নাম দেখে কলেজে ভর্তির আবেদন করায় অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ পাননি। তবে, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপের আবেদনের সুযোগ পাবেন। 

সব শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত আসন :

গত ৩০ ডিসেম্বর ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়। এবার পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এসব শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত আসন আছে বলে জানিয়েছেন বোর্ডের কর্মকর্তারা।  ঢাকা বোর্ডের সচিব তপন কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে বলেন, মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীদের দুশ্চিন্তা না করা পরামর্শ থাকবে। আমাদের প্রায় ২১ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমান পাস করেছে। তাদের মোট সংখ্যার তুলনায় আমাদের মোট আসন সংখ্যা বেশি। ২৫ লাখের বেশি আসন আছে।

মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীদের জন্য পরামর্শ :

মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীদের বুঝে-শুনে আবেদন করার পরামর্শ দিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্তারা। অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, না বুঝে চয়েস না দিয়ে ঠাণ্ডা মাথায় বিবেচনা করে ভর্তির চয়েস দেয়াটাই দ্বিতীয় ধাপের আবেদনের ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ । কোনো শিক্ষার্থীকে দ্বিতীয় ধাপের আবেদনের আগে বিবেচনা করতে হবে সে কত নম্বর পেয়েছে। কোন কলেজে কত সিট আছে সে বিষয়ে খোঁজ নেয়া যেতে পারে। সে কলেজে কত নম্বর পেয়ে শিক্ষার্থীরা ভর্তির মনোনয়ন পাচ্ছেন সে বিষয়গুলোও বিবেচনায় নিতে হবে। অনেক ক্ষেত্রে চয়েস লিস্ট দেখে মনে হয়েছে কম্পিউটার দোকানি শিক্ষার্থীদের হয়ে চয়েস দিয়েছেন। এমন না করে বুঝে শুনে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। 
তিনি আরও বলেন, আগে একাদশে ভর্তি নিয়ে অনেক অভিযোগ পাওয়া যেত। এবার অভিযোগ অনেক কম। অনেকে নিজেরাই বুঝতে পেরেছেন ভালো ফল করেও কেনো তারা মনোনয়ন পাননি। আবার মাইগ্রেশন হওয়ায় কিছু সিট ফাঁকা হয়েছে। সব বিবেচনায় নিয়ে আবেদন করলে এসব শিক্ষার্থী দ্বিতীয় ও তৃতীয় ধাপে মনোনয়ন পাবেন।

৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের আবেদন শুরু :

বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন চলছে। আগামী রোববার রাত আটটার মধ্যে শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে পারবেন। রেজিস্ট্রেশন ফিয়ের ২২৮ টাকা মোবাইল ব্যাংকিং অপারেটর বিকাশের মাধ্যমে জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। 

পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044388771057129