এমপিও শিক্ষকদের বদলি : ভাইরাল হওয়া নীতিমালাটি ভুয়া - দৈনিকশিক্ষা

এমপিও শিক্ষকদের বদলি : ভাইরাল হওয়া নীতিমালাটি ভুয়া

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালা শিরোনামে শিক্ষা মন্ত্রণালয়ের প্যাডে কয়েকটি কাগজের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যা এমপিও শিক্ষকদের বদলি নীতিমালার খসড়া বলে শিক্ষকদের কেউ কেউ দাবি করছেন। তবে এ ধরণের কোনো নীতিমালা বা নীতিমালার খসড়া এখনো প্রস্তুত করা হয়নি বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

তারা বলছেন, যে কাগজের ছবি ভাইরাল হয়েছে তা ভুয়া। এটি নীতিমালা বা নীতিমালার খসড়া নয়। এমপিও শিক্ষকদের বদলি চালুর আলোচনা হলেও তা এখনো চূড়ান্ত হয়নি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খসড়া তৈরির দায়িত্ব পেলেও তা এখনো শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়নি। আর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগও এ ধরণের কোনো খসড়া এখনো তৈরি করেনি। 

মঙ্গলবার সন্ধ্যায় দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-১ শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

তিনি জানান, এ ধরণের কোনো নীতিমালার খসড়া মন্ত্রণালয় করেনি। আমরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকেও কোনো খসড়া পাইনি। কিছু জটিলতায় শিক্ষকদের বদলির বিষয়টি আটকে আছে। 

সম্প্রতি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর উদ্যোগ নিয়েছে সরকার। গত অক্টোবর মাসে সভা করে এমপিও শিক্ষকদের বদলি চালুর নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে ২০১৯ খ্রিষ্টাব্দে একবার বদলি নীতিমালার খসড়া করা হলেও তা আলোর মুখ দেখেনি।

গত ২২ অক্টোবর অনুষ্ঠিত সভায় এমপিওভুক্ত শিক্ষকদের জন্য বদলি নীতিমালার খসড়া প্রস্তুত করার সিদ্ধান্ত হয়েছিলো। খসড়া প্রস্তুতের দায়িত্ব দেয়া হয়েছিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। প্রাথমিকভাবে এমপিও শিক্ষকদের শূন্যপদের বিপরীতে বদলির সুযোগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালার খসড়ার সর্বশেষ অবস্থা জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নীতিমালার খসড়া প্রস্তুত করতে একজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি খসড়া প্রস্তুত করছেন। উনার কাজ শেষ হলে খসড়া মন্ত্রণালয়ে উপস্থাপন করা হবে। তারপর বদলির নীতিমালার খসড়া চূড়ান্ত করতে সভা ডাকা হবে। সেখানে সব বিষয় চূড়ান্ত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0030150413513184