এসএসসি পরীক্ষার্থী কমেছে ২ লাখের বেশি - দৈনিকশিক্ষা

এসএসসি পরীক্ষার্থী কমেছে ২ লাখের বেশি

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজারের বেশি। গত বছর ২২ লাখ ৪৩ হাজার পরীক্ষা এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিলেও এবার এ পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী। তবে, পরীক্ষার্থী কমলেও এসএসসি পরীক্ষায় অংশ নেয়া প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে ৫৫৬টি। গত বছর ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিলেও এবার ২৯ হাজার ৫৯১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষা দিচ্ছে। আগামী ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে।

এ পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে। সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পরীক্ষা নিয়ে বিস্তরিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, গতবছর ২৯ হাজার ৩৫টি প্রতিষ্ঠানের ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলো। এবছর ২৯ হাজার ৫৯১টি  স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে ২০ লাখ ২১ হাজার ৮৬৮জন শিক্ষার্থী ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষায় বসবে। সে হিসেবে গত বছরের থেকে এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। তবে প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি। আর কেন্দ্র বেড়েছে ১১১টি। 

জানা গেছে, চলতি বছরের ২০ লাখ ২১ হাজারের বেশি এসএসসি ও সমমান পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী, আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা দেবে ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। 

নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবেন। ১৭ হাজার ৬৮০টি স্কুলের এসব পরীক্ষার্থী মোট ২ হাজার ২৪৭টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেবেন। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন পরীক্ষাথী। ৯ হাজার ৯৩টি মাদরাসার এসব পরীক্ষার্থী ৭১৫টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডর অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। ২ হাজার ৮১৮টি কারিগরি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী পরীক্ষা দেবেন ৮২৮টি কেন্দ্রে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0065300464630127