এসএসসি পরীক্ষার্থীদের গণিত বিষয়ে পরামর্শ - দৈনিকশিক্ষা

এসএসসি পরীক্ষার্থীদের গণিত বিষয়ে পরামর্শ

মো. মোখলেছার রহমান |

এ লেখায় এসএসসি পরীক্ষার্থীদের গণিত বিষয়ে কিছু সুপরামর্শ দেয়া হয়েছে। কীভাবে অধ্যয়ন করলে এই স্বল্প সময়ের মধ্যে একটা ভালো রেজাল্ট করা যাবে, সে বিষয়ে আলোকপাত করা হয়েছে। 

সুপ্রিয় শিক্ষার্থীরা, তোমরা জানো গণিত বিষয়ে ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষা আর ৩০ নম্বরের অবজেকটিভ বা এমসিকিউ। মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সংক্ষিপ্ত সময়ে একজন শিক্ষার্থী কীভাবে প্রস্তুতি নিলে ৭০ এ ৭০ নম্বর পেতে পারেন সেটাই বলার চেষ্টা করছি। প্রথমেই আসা যাক অ্যালজেব্রা বিষয়ে। ক বিভাগে থাকবে সাধারণ গণিত। এ সংক্ষিপ্ত সময়ে তোমাদের তিনটি অধ্যায় ভালো করতে হবে।

অধ্যায় দুইয়ে সেট অ্যান্ড ফাংশন। এখান থেকে তোমাদের ১০ নম্বর থাকবেই। অ্যালজেব্রা থেকে তিনটি প্রশ্ন থাকবে, উত্তর দিতে হবে দুটির। যদি সেট অ্যান্ড ফাংশনটা ভালো করে পড়া যায়, এখানে দশ পাওয়া যাবে। অধ্যায় তিনে বীজগণিত ও রাশি। এটাও যদি ভালো করে প্রস্তুতি নেয়া যায়, এখানেও দশ পাওয়া পেতে পারো। 

যদি কারো অধ্যায় তিনের ওপর সমস্যা হয়, তারা বিকল্প হিসেবে অধ্যায় ১৩, ধারা, রাখতে পারবে। ধারা থেকেও এবার সম্ভাবনা আছে প্রশ্ন আসার। তোমরা অ্যালজেব্রা এখানে ইনশাল্লাহ ক বিভাগে ২০ এর মধ্যে বিশ পেয়ে যাবে। এরপর আসা যাক আমরা ‘খ’ বিভাগে বা বীজগণিতে।  বীজগণিতের পরবর্তী স্থান অর্থাৎ জ্যামিতি। এখান থেকে বিশ নম্বর থাকবে। তোমরা অনেকেই জ্যামিতিকে ভয় পাও, আসলে অনেকেই জ্যামিতি অ্যাটেন্ড করতে চাও না। আমি আজকে তোমাদের খুব সংক্ষিপ্ত আকারে বলি যে, বিষয়গুলো করবে। জ্যামিতির মধ্যে তোমরা এ বছরের জন্য গুরুত্ব দেবে অধ্যায় ৭ এবং ৮ এর প্রতি। অধ্যায়ের ৭ এ যেহেতু অনেকে উপপাদ্য করতে চাও না। তোমরা সংক্ষিপ্ত সময়ে উপপাদ্য ২০ নম্বরটা করবে। এই একটা উপপাদ্য করবে, আর  পাশাপাশি তোমরা অধ্যায় ৭ এর সম্পাদ্য ১, ২, ৩ করবে। তারমধ্যে ৩ নম্বর সম্পাদ্যটা বেশি করে করবে, এবার বেশি ইম্পরট্যান্ট সম্পাদ্য ৩। তারপরে আসি অধ্যায় ৮ এ। এখানে বলে রাখা ভালো, বেশি অন্যদিকে প্রস্তুতি না নিয়ে তোমরা অধ্যায় ৮ এর সম্পাদ্য ৯, ১০, ১১ করবে ইনশাআল্লাহ। তোমরা এখানে দশ পেয়ে যেতে পারো। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে শর্ট সিলেবাসটা সম্পন্ন করলে এখানে তোমাদের বিশ পাওয়ার সম্ভাবনাই আছে। পরবর্তীকালে আমরা আসি গ বিভাগ, তোমরা জানো গ বিভাগে ত্রিকোণমিতি তার সঙ্গে থাকে পরিমিতি। অনেকে ত্রিকোণমিতিকে ভয় পাও। ত্রিকোণমিতি ভয়ের কোনো কারণ নেই। এখানে অধ্যায় ৯, ১০ মিলে ২০ নম্বর থাকবে। আর তোমাদের পরিমিতি থাকবে ১০ নম্বরের। মোট ৩০ নম্বর। কিন্তু  দিতে হবে দুটির উত্তরর। তোমরা যদি, যারা অধ্যায় ৯ করতে ভয় পাও তাহলে বিকল্প হিসেবে এ  বছরের জন্য পরিমিতির ১৬.৩ এবং ১৬.৪ এই চ্যাপ্টার দুটি ভালোমতো করবে। এখানে খুব সহজেই এ প্রশ্নের ২০ নম্বর পেয়ে যেতে পারো। 

 

সংক্ষিপ্ত সময়ে সংক্ষিপ্ত সিলেবাস সম্পন্ন করতে পারলে, আশা করি ভালো ফল পেয়ে যাবে। এবার ‘ঘ’ বিভাগে আসো। এ বিভাগে তোমরা জানো পরিসংখ্যান। এখানে ১০ নম্বর আছে। এই ১০ নম্বর অনেক সহজ। অনেককে দেখেছি এই পরিমিতি করতে গিয়ে অনেক ম্যাথ করে। অনেকে  করতে করতে ভুলে যাও, পরিসংখ্যান খুব সহজেই করতে পারবে। পরিসংখ্যানের শুধু কয়েকটা টপিকস, কয়েকটা সূত্র মনে রাখবে মধ্যক, গড়, মধ্যক প্রচুরকের সূত্র। তার সঙ্গে কিছু এখানে সংজ্ঞা থাকবে দুই নম্বরের। যেমন-সেন্ট্রাল টেনটেন্সি কেন্দ্রীয় প্রবণতা, তারপরে বিচ্ছিন্ন এবং অবিচ্ছিন্ন চলক। এই দুইটা সংজ্ঞা  করলে একটা কমন পেয়ে যাবে। পাশাপাশি এ বছরের জন্য তোমরা শর্ট টেকনিক শিখবা কি? গড়, মধ্যক, প্রচুরকের এই তিনটি সূত্র লিখে নেবে। নেয়ার পর তোমরা একটা টেবিল করবে। টেবিল থেকে নিজে শ্রেণি সংখ্যা, শ্রেণি ব্যাপ্তি, এবং গণসংখ্যা নিয়ে তোমাদের একটি টেবিল তৈরি করে শর্ট টেকনিকে প্রথমে গড়, মধ্যক, প্রচুরক বের করবে। এর আলোকেই এখানে কিছু গ্রাফ আছে তোমরা জানো যেটা হচ্ছে, অজিব রেখা, আয়ত লেখ, গণসংখ্যা বহুভুজ একটি শর্ট টেকনিকের মাধ্যমে কয়েকটি আইটেম করবে। তাহলে তোমরা  এখানে ১০ নম্বর পেয়ে যাবে। তাহলে কোনো টেনশন নেই, ৭০ এ ৭০ পেয়ে যাবে। 

তোমাদের আরেকটি বিষয় পরামর্শ দিই, যেটা হচ্ছে, পরীক্ষা শুরুতেই তোমাদের অবজেকটিভ দেয়া হবে এমসিকিউ। এমসিকিউ তোমরা সুন্দরভাবে পড়বে। পরে খুব সহজে ৩০টা প্রশ্নের উত্তর কীভাবে দেবে। প্রথমে এক নম্বর থেকে পড়বে দ্রুতগতিতে, যেটা তোমাদের জানা থাকবে সেটা দাগিয়ে ফেলবে। ৩০টার মধ্যে মনে করো, তুমি বিশটা দাগিয়ে ফেলেছ আর দশটা পারছো না। পরবর্তী সময় তুমি টাইমের দিকে খেয়াল করবে। কারণ, অনেকে বলে, আমি সময় পাইনি, সময় শেষ হয়ে গেছে। এমসিকিউ দাগাতে পারিনি তোমরা এই ভুলটা করবে না।  এমসিকিউগুলো যেটা পারো সেটা দাগানোর পর, যেটা পারো না সেটা সবশেষে করবা এবং শেষে ঘড়ির দিকে খেয়াল রাখবে। তোমরা ওইভাবে সব টেকনিকে উত্তর দিয়ে আসবে। ইনশাল্লাহ, গণিতে ১০০ ভাগ নম্বর পেয়ে যাবে। 

আমি আশা করি, তোমরা আমার পরামর্শগুলো সুন্দরভাবে মনে রাখবে। দোয়া তোমাদের রেজাল্ট ভালো হোক, তোমাদের জীবন সার্থক হোক। তোমাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে আমি আমার গণিতের সুপরামর্শ দিয়ে সংক্ষিপ্ত আলোচনা শেষ করছি।

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0067691802978516