এসএসসি : সর্বোচ্চ পরীক্ষার্থী মানবিকে, বিজ্ঞানে বেড়েছে - দৈনিকশিক্ষা

এসএসসি : সর্বোচ্চ পরীক্ষার্থী মানবিকে, বিজ্ঞানে বেড়েছে

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০ লাখ ২১ হাজারের বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে। নয়টি সাধারণ বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী। এদের মধ্যে সর্বোচ্চ পরীক্ষার্থী মানবিক বিভাগে ৭ লাখ ৯০ হাজারের বেশি। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেবে ৫ লাখ ৮ হাজার ২৩৬ জন আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এ পরীক্ষায় অংশ নেবেন ৩ লাখ ১ হাজার ৩৮৪ জন। গত বছরের তুলনায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বেড়েছে ১ হাজার ৪০৫ জন। 

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা কমিটির সভা শেষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেবে এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে ৫ লাখ ৮ হাজার ২৩৬জন পরীক্ষার্থী, মানবিক বিভাগ থেকে ৭ লাখ ৯০ হাজার ৯১ জন শিক্ষার্থী এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩ লাখ ১ হাজার ৩৮৪জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। ২০২২ খ্রিষ্টাব্দে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বেড়েছে ১ হাজার ৪০৫ জন। গত বছর বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষার্থী ছিলো ৫ লাখ ৬ হাজার ৮৩১ জন। 

জানা গেছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। আর এসএসসি ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩ অক্টোবর পর্যন্ত। আর ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা চলবে।  

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। এদের মধ্যে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। আর  কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা দেবে ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী। 

নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবেন। ১৭ হাজার ৬৮০টি স্কুলের এসব পরীক্ষার্থী মোট ২ হাজার ২৪৭টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেবেন। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন পরীক্ষাথী। ৯ হাজার ৯৩টি মাদরাসার এসব পরীক্ষার্থী ৭১৫টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডর অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। ২ হাজার ৮১৮টি কারিগরি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী পরীক্ষা দেবেন ৮২৮টি কেন্দ্রে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069959163665771