জাকাত দেয়াকে সহজ করেছে নগদ ইসলামিক - দৈনিকশিক্ষা

জাকাত দেয়াকে সহজ করেছে নগদ ইসলামিক

দৈনিকশিক্ষা ডেস্ক |

শরিয়াহভিত্তিক মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ ইসলামিক-এ খুব সহজ উপায়ে দেয়া যাচ্ছে জাকাত। বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের সাহায্যে জাকাত ও দানের টাকা গরিব ও অসহায় মানুষের কাছে পৌঁছে দেয়া যাচ্ছে নগদ ইসলামিক-এর মাধ্যমে।

নগদ ইসলামিক অ্যাপ বা ওয়েবসাইটের সাহায্যে গ্রাহকেরা খুব কম সময়ে সহজেই জাকাতের টাকা হিসাব করতে পারে জাকাত ক্যালকুলেটর ফিচারের সাহায্যে। সেক্ষেত্রে বাৎসরিক আয়, বিনিয়োগ, স্বর্ণ, ঋণ ও সম্পদের তথ্য প্রদান করে খুব সহজে জাকাতের টাকার হিসাব করা যায় নগদ ইসলামিক-এর জাকাত ক্যালকুলেটরে। 

জাকাতের হিসাবের পর নগদ ইসলামিক অ্যাপের ডোনেশন অপশনে গিয়ে তালিকাভুক্ত ৫৯টি প্রতিষ্ঠানের মাধ্যমে শরিয়াহভিত্তিক উপায়ে জাকাত প্রদান করা যায়। এসব প্রতিষ্ঠান ইসলামি নিয়মানুযায়ী গরিব মুসলমানদের কাছে সমানহারে জাকাত বিতরণ করে থাকে।


 
বিশ্বস্ত এই প্রতিষ্ঠানগুলো হলো- আল মারকাযুল ইসলামী, আঞ্জুমান মুফিদুল ইসলাম, আস-সুন্নাহ ফাউন্ডেশন, সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট, তাসাউফ ফাউন্ডেশন, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, কে কে ফাউন্ডেশন, মাস্তুল ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, অভিযাত্রিক ফাউন্ডেশন, ময়মনসিংহ মেডিকেল কলেজ–জাকাত ফান্ড, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল রোগী কল্যাণ সমিতি (জাকাত তহবিল) এবং মুসলিম এইড ইউকে বাংলাদেশ ফিল্ড অফিস।

জাকাত ছাড়াও গ্রাহকেরা সারা বছর আরো বেশকিছু প্রতিষ্ঠানে অনুদান বা ডোনেশন প্রদান করতে পারবেন। এরমধ্যে রয়েছে জাগো ফাউন্ডেশন, হিউম্যান এইড বাংলাদেশ ফাউন্ডেশন, আমরাই কিংবদন্তি ফাউন্ডেশন, চাইল্ড ফাউন্ডেশন, আমার বাংলাদেশ ফাউন্ডেশন, বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট, মিশন সেইভ বিডি, অ্যাম্বাসি অব দ্য স্টেট অব প্যালেস্টাইন বা বাংলাদেশে ফিলিস্তিনের দূতাবাস, ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনসহ আরো বেশকিছু প্রসিদ্ধ প্রতিষ্ঠান।

গরিব ও অসহায় মানুষের পাশে থাকার জন্য নগদ ডোনেশন সেবাটিকে আরো বেশি বেগবান করেছে, যাতে করে মানুষ তাদের জাকাত বা দানের টাকা খুব সহজে অভাবী ও গরিবদের কাছে পৌঁছে যায়। 

এ বিষয়ে ‘নগদ’-এর নির্বাহী পরিচালক ও নগদ ইসলামিক-এর শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য আমিনুল হক বলেন, আমরা লক্ষ্য করি অনেক মানুষ ইচ্ছা থাকা সত্ত্বেও সময় ও সুযোগের অভাবে জাকাত ও আর্থিক অনুদান প্রদান করতে পারে না। দাতা, বিতরণকারী ও উপকারভোগীদের এই সমস্যার সমাধান নিয়ে এসেছে নগদ ইসলামিক। আমাদের এমন উদ্যোগ সব পক্ষকে এক করেছে। এর ফলে গরিব ও অসহায় মানুষের মধ্যে জাকাত বিতরণ নিশ্চিত হয়েছে। নগদ সব সময় মানুষের জন্য কাজ করে এবং মানুষের জীবন উন্নয়নে চেষ্টা করে যাচ্ছে বলেও যোগ করেন তিনি।   

মুসলিম জীবনধারার সঙ্গে সঙ্গতি রেখে ২০১৯ খ্রিষ্টাব্দে থেকে চালু রয়েছে ‘নগদ ইসলামিক’ অ্যাকাউন্ট। যার মাধ্যমে সুদবিহীন সঞ্চয়, হজ ও ওমরাহর যাতায়াত ও ইসলামিক জীবন বীমার পেমেন্ট, রোজা ও নামাজের সময়সূচি দেখা, বাংলা অর্থসহ আল কোরআন ও হাদিস পাঠসহ প্রতিদিনের ইবাদত সংক্রান্ত যাবতীয় সব সেবা উপভোগ করতে পারছেন গ্রাহকেরা।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.006770133972168