জাবির ভর্তি পরীক্ষা শুরু বৃহস্পতিবার - দৈনিকশিক্ষা

জাবির ভর্তি পরীক্ষা শুরু বৃহস্পতিবার

দৈনিক শিক্ষাডটকম, জাবি |

দৈনিক শিক্ষাডটকম, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী বৃহস্পতিবার শুরু হবে। ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং আইআইটি) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে জাবির ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। প্রথম শিফট শুরু হবে সকাল ৯ টায়। বিকেল ৪ টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটের পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে ৫ টা ৪০ মিনিটে। 

মঙ্গলবার জাবির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। 

জাবি জানিয়েছে, এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৪৪টি। এর মধ্যে ছাত্রদের আসন ৯২২টি এবং ছাত্রীদের আসন ৯২২টি। 

‘এ’ ইউনিটে ২২৩টি ছাত্রদের এবং ২২৩টি ছাত্রীদের আসনের বিপরীতে মোট ৩৩ হাজার ৭০৫ জন ছাত্র এবং ১৬ হাজার ৭১১জন ছাত্রী আবেদন করেছেন।

জাবি আরো জানিয়েছে, ২৫ ফেব্রুয়ারি (রোববার) কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) এবং ‘সি’ ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪জন।। ‘সি’ ইউনিটে আসন সংখ্যা ছাত্রদের ১৯৪টি এবং ছাত্রীদের ১৯৪টি। এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১৮ হাজার ৬৬জন এবং ছাত্রী ২১ হাজার ৭৭৯জন।

২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এবং ২৮ ফেব্রুয়ারি (বুধবার) ‘ডি’ ইউনিটের ( জীববিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই অনুষদে ছাত্রদের আসন সংখ্যা ১৫৫টি এবং ছাত্রীদের আসন সংখ্যা ১৫৫টি। এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ৩২ হাজার ৯৫জন এবং ছাত্রী ৩৭ হাজার ৩২১জন।

২৯ ফেব্রুয়ারি (বুধবার) ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ), আইবিএ-জেইউ এবং ‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে। ‘বি’ ইউনিট আসন সংখ্যা ১৯৩ জন ছাত্র এবং ১৯৩ জন ছাত্রীর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ৭ হাজার ৮৩০ জন এবং ছাত্রী ৯ হাজার ৮৮৬ জন। আইবিএতে ভর্তির জন্য ছাত্রদের ২৫টি আসন এবং ছাত্রীদের জন্য ২৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ২ হাজার ২৬০জন এবং ছাত্রী ১ হাজার ২৮৬ জন। ‘ই’ ইউনিট আসন সংখ্যা ১০০টি  ছাত্র এবং ১০০টি ছাত্রী আসনের বিপরীতে ৭ হাজার ১৫৪ জন ছাত্র এবং ৫ হাজান ৫২৯ জন ছাত্রী আবেদন করেছেন।

জাবি প্রশাসন আরো জানিয়েছে, ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইটে (ju-admission.org) পাওয়া যাবে।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.005652904510498