জেএসসি-এসএসসিতে না পেয়েও এইচএসসিতে জিপিএ ফাইভ ১৭ হাজার - দৈনিকশিক্ষা

জেএসসি-এসএসসিতে না পেয়েও এইচএসসিতে জিপিএ ফাইভ ১৭ হাজার

নিজস্ব প্রতিবেদক |

জেএসসি ও এসএসসিতে জিপিএ ফাইভ না পাওয়া ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে। অপর দিকে  জেএসসি ও এসএসসিতে জিপিএ ফাইভ পাওয়া ৩৯৬ জন শিক্ষার্থীকে এইচএসসিতে জিপিএ ফাইভ দেয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

করোনা পরিস্থিতেতে পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হল। জেএসসির ২৫ শতাংশ ও এসএসসির ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে।   

আরও পড়ুন: 

এইচএসসির ফল চ্যালেঞ্জের সুযোগ পাবেন পরীক্ষার্থীরা

এইচএসসির ফল দেখবেন যেভাবে

আলিমের ফল দেখবেন যেভাবে

ফল নিয়ে তিক্ততা সৃষ্টি না করার আহ্বান প্রধানমন্ত্রীর

এইচএসসি ও সমমানে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে। সে হিসেবে মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ জিপিএ ফাইভ পেয়েছেন। গতবছর ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমানে জিপিএ ফাইভ পেয়েছিলেন। তার আগের বছর জিপিএ ফাইভ পেয়েছিলেন ২৯ হাজার শিক্ষার্থী। 

৯টি সাধারণ বোর্ড থেকে এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন শিক্ষার্থী। আর আলিমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৪৮ জন শিক্ষার্থী। এইচএসসি বিএমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ১৪৫ জন শিক্ষার্থী। 

আজ শনিবার (৩০ জানুয়ারি) সকালে বহু অপেক্ষার পর পরীক্ষা ছাড়াই ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। 

রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ ফল ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত ছিলেন। 

১১টি শিক্ষা বোর্ড থেকে ২০২০ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা শতভাগ শিক্ষার্থী পাস করেছে। সে হিসেবে মোট ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেন।  

মহামারি পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হল। সে হিসেবে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। 

আরও পড়ুন: 

এইচএসসি বিএমে জিপিএ-৫ পেল ৪ হাজার ১৪৫ শিক্ষার্থী

আলিমে জিপিএ ফাইভ পেল ৪ হাজার ৪৮ শিক্ষার্থী

৯ সাধারণ বোর্ডে জিপিএ ফাইভ ১ লাখ ৫৩ হাজার

এবার ফল অনলাইনে প্রকাশিত হয়েছে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হচ্ছে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে বলা হয়েছে। জানা গেছে, রেজাল্টের ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd থেকে ফল দেখা যাবে। এছাড়া https://eboardresults.com/v2/home থেকে পরীক্ষার্থীদের ফল জানা যাবে। 

২০২০ খ্রিষ্টাব্দে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সে বছরের ১ এপ্রিল। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়।

এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও বাতিলের সিদ্ধান্তের কথা জানান। মন্ত্রী জানান, জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

আরও পড়ুন: 

বরিশাল বোর্ডে জিপিএ ফাইভ দেয়া হলো ৫ হাজার ৫৬৮ শিক্ষার্থীকে

রাজশাহী বোর্ডে জিপিএ ফাইভ পেল ২৬ হাজার ৫৬৮ শিক্ষার্থী

জিপিএ ফাইভ দেয়া হলো চট্টগ্রাম বোর্ডের ১২ হাজার ১৪৩ শিক্ষার্থীকে

কুমিল্লা বোর্ডে জিপিএ ফাইভ ৯ হাজার ৩৬৪ শিক্ষার্থী

ঢাকা বোর্ডে জিপিএ ফাইভ পেল ৫৭ হাজার ৯২৬ শিক্ষার্থী

জিপিএ ফাইভ দেয়া হলো দিনাজপুর বোর্ডের ১৪ হাজার ৮৭১ শিক্ষার্থীকে

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0067448616027832