জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা - দৈনিকশিক্ষা

জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। এবার একক ভর্তি পরীক্ষা না হলেও তিনটি গুচ্ছে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হবে। একাধিক বিশ্ববিদ্যালয় বিভাগীয় শহরে, এমনকি জেলায়ও পরীক্ষা নেয়ার কথা জানিয়েছে। গুচ্ছের ভর্তি পরীক্ষা বিভিন্ন বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। মেডিক্যাল ও ডেন্টাল কলেজগুলোতেও শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া চলছে। ঘোষণা করেছে পরীক্ষার তারিখ। শিগগিরই তারিখ ঘোষণা করতে পারে গুচ্ছসহ শীর্ষস্থানীয় আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। জাতীয় নির্বাচনের পর কয়েকটির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

বুয়েট :

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি শুরু করার জন্য সুপারিশ করা হয়েছে। 

পরীক্ষা গত বারের মতো এবারও দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে প্রাক-নির্বাচনী পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি শুরু হবে। তা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয় পর্যায়ে চূড়ান্ত পরীক্ষা ১৬ মার্চ অনুষ্ঠিত হবে। পরীক্ষার মানবণ্টন, সিলেবাস, আবেদন যোগ্যতায় বড় কোনো পরিবর্তন আসছে না।  

দুটি ধাপের প্রথম ধাপে ১০০ নম্বরের প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় থাকবে এক ঘণ্টা। প্রাক-নির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ মার্ক কাটা যাবে। 

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা, প্রাক-নির্বাচনী ও মূল পরীক্ষার বিষয় ও পাঠ্যসূচি, মূল ভর্তি পরীক্ষায় বিষয়সমূহ, পাঠ্যসূচি, নম্বর বণ্টন ও প্রশ্নের ধরন, আসন সংখ্যা, ভর্তি পরীক্ষায় আবেদনের নিয়মাবলি, আবেদনের ধরন সম্পর্কে বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত সার্কুলারে জানা যাবে। 

গত বছর পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি ও স্থাপত্য বিভাগে একটি করে সংরক্ষিত আসন ছিল।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তিতে অনলাইনে আবেদন গ্রহণ গত ১৮ ডিসেম্বর (সোমবার) শুরু হয়েছে। আগামী ৫ জানুয়ারি (শুক্রবার) মধ্যরাত এ কার্যক্রম শেষ হবে। ঢাবির ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় শহরে। ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার), বিজ্ঞান ইউনিট ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষা ইউনিট ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। ৮ ফেব্রুয়ারি থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আর ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ৯ মার্চ।

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের ভর্তি পরীক্ষা ১০ ফেব্রুয়ারি এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে ১ জানুয়ারি বিকেল ৪টা থেকে আবেদন শুরু হয়ে চলবে আগামী ২২ জানুয়ারি বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। একই সময়ের মধ্যে ভর্তিচ্ছুদের ফি পরিশোধ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগের বছরের মতো এবারও জাতীয় পর্যায়ের খেলোয়ার কোটায় শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। ভর্তিবিষয়ক ওয়েবসাইটে জানানো হয়েছে, জাতীয় পর্যায়ের খেলোয়াড় কোটায় ভর্তি বিজ্ঞপ্তি পৃথকভাবে পত্রিকায় প্রকাশ করা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে এ কোটায় পরীক্ষা ছাড়াই ভর্তির সুযোগ পেয়েছেন ৪৯ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসেও।

চবিতে ভর্তি পরীক্ষার আবেদন আগামী ৪ জানুয়ারি দুপুর ১২টা থেকে শুরু হবে। চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক-স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৫, ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। আগামী ৮ থেকে ১৭ জানুয়ারি প্রাথমিক আবেদন জমা দেয়া যাবে। গত বছরের ন্যায় এবারও দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে। ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য পরবর্তীতে জানানো হবে।  বিজ্ঞান অনুষদের অধীনে ‘সি’ ইউনিট, মানবিক অনুষদের অধীনে ‘এ’ ইউনিট এবং বাণিজ্য অনুষদের অধীনে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি বছর চারটি গ্রুপে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। রাবির বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষার মানবণ্টন প্রকাশ করা হয়েছে।

মেডিক্যাল কলেজ :

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি আবেদন আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হবে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ৯ জানুয়ারি। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সংক্রান্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রস্তাবনায় এমনটি জানানো হলেও এ বিষয়ে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রস্তাবনায় অনুযায়ী, বিদেশী শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি আগামী ৪ জানুয়ারি প্রকাশ করা হবে। বিজ্ঞপ্তি প্রকাশ হবে ৯ জানুয়ারি। ১০ জানুয়ারি সকাল ১০টা থেকে আবেদন গ্রহণ শুরু হয়ে চলবে ২৩ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। অনলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে ২৪ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে।

ডেন্টাল :

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বিডিএস ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ আয়োজনের প্রস্তাব করা হয়েছে। শিগগিরই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সভায় তারিখ চূড়ান্ত করা হতে পারে। ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজনের খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র। এটি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন আগামী ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি, শিপিং অ্যাডমিনিস্ট্রেশন, আর্থ এন্ড ওশান সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদে শিক্ষার্থী ভর্তি করা হবে। এবার সেকেন্ড টাইম রাখা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক-সমমানের পরীক্ষায় এবং ২০২২ অথবা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল সে সব শিক্ষার্থী নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করতে পারবেন। ছয় বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনা জেলার কেন্দ্রে ভর্তি পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয়টির।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস :

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এবারও প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বিইউপিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

আগামী ১৯ জানুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এদিনই বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরদিন ২০ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত নেয়া হবে।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ :

২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদনের যোগ্যতা ও সময়সূচি শিগগিরই ঘোষণা করা হবে।

প্রকৌশল গুচ্ছের ভাইস চ্যান্সেলরদের সমন্বয়ে গঠিত অ্যাডমিশন অ্যাডভাইজরি কমিটি এবং সেন্ট্রাল এডমিশন কমিটির যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানায় সূত্র।এবারের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষার নেতৃত্ব দিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনো আলোচনা হয়নি। ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, একক ভর্তি পরীক্ষা না হলেও গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি কবে আয়োজন করা হবে তা এখনো আলোচনা হয়নি। তবে আগামী মার্চের শেষ দিকে অথবা এপ্রিল মাসের শুরুতে পরীক্ষা আয়োজন করা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ গুচ্ছের ভর্তি পরীক্ষাও নিজ নিজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

তবে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেয়া একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কা রয়েছে। কয়েকটি বিশ্ববিদ্যালয় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চায়। গুচ্ছ থাকলে মার্চ অথবা এপ্রিলে ভর্তি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভর্তি পরীক্ষা নিজস্ব পদ্ধতিতে নেয়ার পক্ষে শিক্ষক সমিতি। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষক সমিতির নতুন কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে বলে জানা গেছে। শুরু থেকে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের অংশ নিচ্ছে জবি।

৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছে না নেয়ার পক্ষে শিক্ষকদের বড় অংশ। যদিও এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি কর্তৃপক্ষ। শিগগিরই সভা করে সিদ্ধান্ত নেয়া হবে। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা নেয়ার দায়িত্ব সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের।

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি চলতি ডিসেম্বর মাসের শেষে প্রকাশ করা হতে পারে। এবারও জিপিএর নম্বরের ওপর ভিত্তি করে ভর্তি নেওয়া হবে। এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক মশিউর রহমান। 

জানা গেছে, ডিসেম্বরের শেষ দিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবারও এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ নম্বরের মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। আলাদা পরীক্ষা আয়োজন করা হবে না।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0053620338439941