ডিসি অফিস দুর্নীতিমুক্ত রাখার পরামর্শ দুদকের - দৈনিকশিক্ষা

ডিসি অফিস দুর্নীতিমুক্ত রাখার পরামর্শ দুদকের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

জেলা প্রশাসকদের  নিজেদের ঘর দুর্নীতিমুক্ত রাখার পরামর্শ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ। 

সোমবার (৪ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনে দুদকের অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে এ বলেন দুদক চেয়ারম্যান।

তিনি বলেন, আমি তাদের (জেলা প্রশাসক) বলেছি, নিজের অফিসকে দুর্নীতিমুক্ত করেন। জেলা-উপজেলা, ইউনিয়ন পর্যায়ে আপনার অধীনে যেসব অফিস আছে, সেখানে দুর্নীতিমুক্ত করার চেষ্টা করেন। নিজের ঘর দুর্নীতিমুক্ত করেন, তার পর অন্যান্য দুর্নীতির খোঁজখবর রাখেন। দুর্নীতি প্রতিরোধে ডিসিদের সহযোগিতা কামনা করেন দুদক চেয়ারম্যান। 

পরিকল্পনা বিভাগের সঙ্গে অধিবেশন শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেছেন, এখন থেকে জেলা প্রশাসকরা প্রকল্পের জন্য প্রস্তাব দিতে পারবেন। সরকার সেগুলো বিবেচনা করবে। নিজ মন্ত্রণালয়ের অধিবেশন শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন-১৯৫৬ যুগোপযোগী করা হবে।

১০ মার্চের মধ্যে ১৫ টাকা কেজি দরে চাল : আগামী ১০ মার্চের মধ্যে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে ১৫ টাকা কেজি দরে দেড় লাখ টন চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার। একই সঙ্গে এ চাল বিতরণ করা হলে বাজারের ওপর চাপ কমবে এবং বাজারে স্বস্তি আসবে বলে জানান মন্ত্রী।

হতাশার কিছু দেখি না : সরকারের বিরুদ্ধে অপপ্রচার চলছে দাবি করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, সত্যিকার চিত্র তুলে ধরতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নের ধারায় এসে দাঁড়িয়েছে। এ পর্যন্ত স্বাধীন বাংলাদেশের ইতিহাসে আজ বাংলাদেশ সর্বোচ্চ স্থানে এসে দাঁড়িয়েছে। আমাদের উন্নয়নের সূচকগুলো বাড়ছে। আমাদের অনিশ্চয়তা কিংবা হতাশার কিছু নেই।

পদ্মার পাটুরিয়া-গোয়ালন্দ পয়েন্টে সেতু নির্মাণের প্রস্তাব : রাজবাড়ীর সঙ্গে রাজধানীর সরাসরি সংযোগ স্থাপনে পদ্মা নদীর পাটুরিয়া-গোয়ালন্দ পয়েন্টে একটি সেতু নির্মাণে রাজবাড়ীর জেলা প্রশাসক প্রস্তাব করেছেন বলে জানিয়েছেন সেতু সচিব মনজুর হোসেন।

সড়ক নিরাপদ করতে সারাদেশে শতাধিক স্পট চিহ্নিত : সড়ক সচিব এবি আমিন উল্লাহ নুরী বলেছেন, নিরাপদ সড়ক করতে সারাদেশে শতাধিক দুর্ঘটনাপ্রবণ স্পট চিহ্নিত  

করা হয়েছে। একই সঙ্গে জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা-উপজেলাগুলোয় যে মনিটরিং টিম আছে, প্রতি মাসে দুবার সভা করে দুর্ঘটনার কারণ চিহ্নিত করতে বলা হয়েছে।

জেলা প্রশাসকদের সমন্বয়ে বাঁধ নির্মাণের কাজ করা হবে : জেলা প্রশাসকদের সমন্বয়ে বাঁধ নির্মাণের কাজ করা হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা প্রশাসনকে প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়। এতে অবৈধ নদী দখল রোধ করা যায়। এ ছাড়া কাজের গতিও বাড়ে।

জেলা-উপজেলা পর্যায়ে নদীরক্ষা কমিটিগুলোর বৈঠক নিয়মিত করার ওপর জোর দিয়েছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি সাংবাদিকদের বলেন, ডিসিদের সঙ্গে সম্মেলনে আমরা নদীরক্ষা কমিটির বৈঠকের বিষয়ে গুরুত্বারোপ করেছি। নদীরক্ষার জন্য আমাদের জেলা-উপজেলা পর্যায়ে কমিটি আছে। এই কমিটিগুলো গঠন করে বছরে যেন দু-একটি সভা হয়। কারণ এ কমিটিগুলোতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যুক্ত এবং নদীগুলো রক্ষার সঙ্গে কিন্তু আমাদের জলবায়ু-পরিবেশ সবকিছুর সমন্বয় আছে। কাজেই নদীরক্ষার বিষয়টি আমরা গুরুত্ব দিয়েছি।

সম্মেলন শেষে পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, পলিথিনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, পলিথিনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া হচ্ছে। জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.013561964035034