ডেঙ্গু রোধে শীতের শেষেই শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ - দৈনিকশিক্ষা

ডেঙ্গু রোধে শীতের শেষেই শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ

রুম্মান তূর্য, দৈনিক শিক্ষাডটকম |

গতবছরের ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ প্রত্যক্ষ করেছে জাতি। চলতি বছরে মশাবাহিত এ রোগের ভয়াবহ প্রকোপ ঠেকাতে শীতের শেষেই দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দিয়েছে সরকার। একইসঙ্গে সব সরকারি-বেসরকারি অফিস, হাসপাতাল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ও সচেতনতামূলক প্রচার প্রচারণা জোরদার করতে বলা হয়েছে।

গতবছরের মতো ডেঙ্গুর সংক্রমণের ভয়াবহতা ঠেকাতে চলতি বছরের শুরুতেই পরিচ্ছন্নতা ও প্রচার প্রচারণা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটি। কমিটির সিদ্ধান্ত আমলে নিয়ে ইতোমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও প্রচারণা চলানোর নির্দেশনা দেয়া শুরু করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো। সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেয়ার ব্যবস্থা নিতে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। কারিগরি শিক্ষা অধিদপ্তর গত বৃহস্পতিবার সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নির্দেশনা জারি করেছে।

এদিকে মাধ্যমিক-নিন্মমাধ্যমিক পর্যায়ের স্কুল, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক কলেজ, ডিগ্রি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে পরিচ্ছন্নতা কার্যক্রম চলানোর নির্দেশনা দিতে কমিটির পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে বলা হয়েছে। আর প্রাথমিক বিদ্যালয়গুলোর আঙিনা পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা নিতে বলা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে।

সাধারণত জুন থেকে সেপ্টেম্বর বা বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা যেতো। বিগত বছরগুলোতে এ সময়ে ডেঙ্গুর প্রকোপ দেখা দিলেও গতবছর মে মাসের শুরু থেকেই এর সংক্রমণ বেড়ে যায় আশঙ্কাজনকভাবে। 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব বলছে, ২০০০ খ্রিষ্টাব্দে দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয়। ২০০০ থেকে ২০২২ খ্রিষ্টাব্দ পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হয়েছেন। মারা যান ৮৫৩ জন। তবে ডেঙ্গুর এসব রেকর্ড ভেঙে যায় গত বছর অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দে। শুধু গতবছর (২০২৩ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত) সোয়া তিন লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হন। মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের। চলতি বছরও প্রায় দেড় হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। জনস্বাস্থ্যবিদরা বলছেন, এক সময় ডেঙ্গুকে মৌসুমী রোগ বলে মনে করা হলেও, গত কয়েক বছর ধরে বছর জুড়ে এর প্রকোপ দেখা যাচ্ছে।

ডেঙ্গু নিয়ে গতবছরের ‘তিক্ত’ অভিজ্ঞতার আলোকে চলতি বছরের শুরুতেই পরিচ্ছন্নতা ও সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ডেঙ্গু প্রতিরোধ কমিটি। গত ১৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত কমিটির এ বছরের প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। 

দৈনিক আমাদের বার্তার হাতে থাকা কমিটির ওই সভার কার্যবিবরণী থেকে জানা গেছে, এডিস মশার প্রজনন রোধে দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত হয় সভায়। এছাড়া সব সিটি কর্পোরেশন, সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, স্বাস্থ্য কেন্দ্র, সব ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভবন, সব আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বলা হয়েছে কমিটির পক্ষ থেকে। ইতোমধ্যে ডেঙ্গু রোধে বার্ষিক কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী ডেঙ্গুরোধে সব বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে সারা বছর পরিচ্ছন্নতা ও প্রচারণা চালাতে বলা হয় ওই সভায়। আর ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে নিয়মিত প্রচারণা চলাতে বলা হয়েছে।

ওই সভার কার্যবিবরণী গত ৩১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পাঠায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে গত ১৩ ফেব্রুয়ারি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মীর মোশারেফ হোসেন স্বাক্ষরিত এক আদেশে, সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিতে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে বলা হয়। 

সে নির্দেশনার আলোকে গত বৃহস্পতিবার কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নিজাম উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক আদেশে সরকারি-বেসরকারি সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলো প্রধানদের।

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0036511421203613