ঢাবিতে ভর্তির আবেদন জটিলতায় বাউবি শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

ঢাবিতে ভর্তির আবেদন জটিলতায় বাউবি শিক্ষার্থীরা

দৈনিকশিক্ষাডটকম, ঢাবি |

দৈনিকশিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার আবেদন চলছে। কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারছে না বলে অভিযোগ পাওয়া গিয়েছে। প্রতিষ্ঠানটি থেকে পাস করা কয়েকজন শিক্ষার্থী এ অভিযোগ করেছেন।

এবার ঢাবিতে চার ইউনিটে মোট ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি নেয়া হবে। গত ১৮ ডিসেম্বর দুপুর থেকে আবেদন করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এই আবেদন কার্যক্রম শেষ হবে আগামী ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। আজ ২ জানুয়ারি পর্যন্ত প্রায় সোয়া দুই লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। এখন পর্যন্ত আসনপ্রতি প্রায় ৩৭টি আবেদন পড়েছে বলে জানা গেছে।

এদিকে আবেদনের জটিলতার বিষয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাস করা এক শিক্ষার্থী বলেন, তিনি ২০২১ খ্রিষ্টাব্দে বাউবি থেকে এসএসসি পাস করেন পরে কলেজ থেকে ২০২৩ সালে এইচএসসি পাস করেন। ২৯ ডিসেম্বর তিনি ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ আবেদন করতে যান। সে সময় রোল নাম্বার সাবমিট দিলে বলা হচ্ছে, এ রোল নাম্বারের তথ্য খুঁজে পাওয়া যাচ্ছে না। 

তিনি আরো বলেন, ওয়েবসাইটে একটা অপশন ছিল এমন যে, কোনো সমস্যা হলে এই অপশনে সমস্যা জানাতে। সেখানে সমস্যা সম্পর্কে জানালে তারা ১২ ঘন্টার মধ্যে যোগাযোগ করবে জানায়। কিন্তু সময় পার হলেও আর যোগাযোগ করেনি। এছাড়াও হেল্প ডেস্ক এর বিভিন্ন নাম্বার দেয়া থাকলেও সেগুলোতে কল দেয়া হলেও কেউ কল রিসিভ করে না। আমি ঢাকার বাহিরে থাকি। সরাসরি গিয়ে সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। আমরা এ সমস্যার সমাধান চাই। 

জানতে চাইলে ঢাবি অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, বাউবি থেকে যারা রেগুলার পরীক্ষা দিয়ে পাস করেছে তাদের সমস্যা হওয়ার কথা নয়। কয়দিন আগে আমরা সিস্টেম আপডেট করেছি। আর যদি কেউ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে রেগুলার এসএসসি না করেন অন্য উইন্ডো থেকে পাশ করেন  তাহলে তারা আবেদন করতে পারবে না। 

ফোন না ধরার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন হাজারের উপরে ফোন আসে। অফিসে লোকজন সীমিত হওয়ার কারণে ফোন রিসিভ করা সম্ভব হয় না। তিনি শিক্ষার্থীদের ইমেইলে যোগাযোগের পরামর্শ দেন।  

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটে আসন আছে এক হাজার ৮৫১টি। এ ছাড়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি এবং চারুকলা ইউনিটে আসন রয়েছে ১৩০টি।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.031255960464478