ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়লো - দৈনিকশিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়লো

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে ভর্তি পরীক্ষায় আবেদনের তারিখ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে গত বছরের তুলনায় আবেদন ফি ৫০ টাকা বাড়িয়ে এ বছর ১০৫০ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। 

ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় সরঞ্জামের দাম বৃদ্ধি, পুরাতন জিনিস নষ্ট হয়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ফি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান। 

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন ফি গত বছরই ১০ শতাংশ হারে বাড়ানোর কথা সিন্ডিকেটে পাস হয় কিন্তু সেটা গত বছর অপরিবর্তিত ছিল। এ বছর বিষয়টি আবার সিন্ডিকেটে উঠলে ৭০ টাকা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। পরে সর্বসম্মতিক্রমে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৫০ টাকা বাড়ানো হয়। 

তিনি বলেন, আমাদের অনেক পুরাতন জিনিসপত্র নষ্ট হয়ে গেছে। তাছাড়া কাগজসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামের দাম বৃদ্ধি পেয়েছে বলে আমরা আবেদন ফি ৫০ টাকা বৃদ্ধি করেছি।

উল্লেখ্য, লিখিত এবং বহুমুখী নির্বাচনী অভীক্ষা (এমসিকিউ) পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, কলা–আইন ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট করে। চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউয়ের জন্য সময় থাকবে ৩০ মিনিট ও লিখিতের জন্য সময় পাওয়া যাবে ৬০ মিনিট।

ভর্তিচ্ছুরা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক— সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd –এ দেখা যাবে।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৪র্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম জিপিএ ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫ থাকতে হবে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। 

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ফলাফলের যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0064671039581299