তুরস্কে সোয়া ১১ হাজার শিক্ষক বহিষ্কার - দৈনিকশিক্ষা

তুরস্কে সোয়া ১১ হাজার শিক্ষক বহিষ্কার

দৈনিক শিক্ষা ডেস্ক |

12188_thumbM_turky

তুরস্কে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১১ হাজার শিক্ষককে বহিষ্কার করেছে দেশটির সরকার। প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান বলেন, পিকেকের সঙ্গে জড়িত সরকারি চাকরিজীবীদের আমরা সরিয়ে দিচ্ছি

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়। দেশের দক্ষিণাঞ্চলে পিকেকে বিদ্রোহীদের দমনে সরকারি বাহিনীর সবচেয়ে বড় অভিযানের ঘোষণার মধ্যে এ কথা জানানো হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বিচ্ছিন্নতাবাদী-সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত সন্দেহে ১১ হাজার ২শ’ ৮৫ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

তবে, এই শিক্ষকরা তাদের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শেষ হওয়া পর্যন্ত দুই-তৃতীয়াংশ বেতন পাবেন বলেও জানানো হয়।

এ ঘোষণার আগে আঙ্কারায় সরকারের একটি সভায় প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান বলেন, পিকেকের সঙ্গে জড়িত সরকারি চাকরিজীবীদের আমরা সরিয়ে দিচ্ছি। এটা তাদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের অন্যতম পন্থা।

এরদোগান সরকার মনে করে, দেশের দক্ষিণাঞ্চলের সাম্প্রতিক হামলায় পিকেকে জড়িত। সংগঠনটি ১৯৮৪ সাল থেকে ‘স্বায়ত্ত্বশাসনের’ দাবিতে সশস্ত্র আন্দোলন করে আসছে।

গত ১৫ জুলাই দেশটিতে সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থান চেষ্টার পর থেকে বিরোধী বিভিন্ন দল ও সংগঠনের লোকদের সরকারি দফতর-কার্যালয় থেকে সরিয়ে দিচ্ছে এরদোগান প্রশাসন। এরই ধারাবাহিকতায় এই সোয়া ১১ হাজার শিক্ষককে বহিষ্কার করা হলো।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040431022644043