দুর্যোগ ব্যবস্থাপনা ক্যাডার চালু হলে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে: ত্রাণ প্রতিমন্ত্রী - দৈনিকশিক্ষা

দুর্যোগ ব্যবস্থাপনা ক্যাডার চালু হলে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে: ত্রাণ প্রতিমন্ত্রী

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান বলেছেন, বিসিএস দুর্যোগ ব্যবস্থাপনা ক্যাডার চালু হলে দুর্যোগ ব্যবস্থাপনায় পেশাগত দক্ষতা বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়বে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় নিয়ে আসার উদ্যোগ নেয়া হবে। 

আজ শনিবার (৯ মার্চ) ঢাকার এফডিসিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে যে পরিমাণ সাইক্লোন সেন্টার রয়েছে তা পর্যাপ্ত নয়।

দুর্যোগে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রালয়ের কাজে কোনো অনিয়ম ও দুর্নীতি থাকলে তা কঠোর হাতে নিয়ন্ত্রণ করা হবে।’ 
প্রতিমন্ত্রী বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ভবন নিরাপত্তা সংক্রান্ত আইন-কানুন মেনে চলতে ভবন মালিকদের বাধ্য করা হবে। একই সঙ্গে নাগরিকদেরকে দুর্যোগ ঝুঁকি নিরসণে সচেতন হওয়া জরুরি।

বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনার দায় কেউ এড়াতে পারে না। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ভবন মালিককে তিনবার সতর্ক করা হলেও প্রভাবশালীদের চাপে কোনো ব্যবস্থা নেয়া যায়নি। এ ঘটনায় উদ্ধার কার্যক্রমে ফায়ার সার্ভিসের সক্ষমতার ঘাটতি ছিল না। 
ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতাটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।

এতে সভাপতিত্ব করেন আয়োজক সংস্থার চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দুর্যোগ সচিব মো. কামরুল হাসান এনডিসি, স্টার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এর কান্ট্রি ম্যানেজার সাজিদ রায়হান প্রমুখ।

ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না please click here to view dainikshiksha website Execution time: 0.006007194519043