নটর ডেম কলেজ : প্রদীপ্ত প্রত্যয়ে প্রজ্বলিত ৭৫ - দৈনিকশিক্ষা

নটর ডেম কলেজ : প্রদীপ্ত প্রত্যয়ে প্রজ্বলিত ৭৫

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান নটর ডেম কলেজের তিন দিনব্যাপী ৭৫ বছর পূর্তি উদযাপন শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার নটর ডেম কলেজ প্রাঙ্গণে এ অনুষ্ঠান শুরু হয়।   

বৃহস্পতিবার ছিলো নটর ডেম কলেজের তিন দিনব্যাপী ৭৫ বছর পূর্তি উৎসবের প্রথম দিন। উৎসবের অংশগ্রহণকারীদের প্রবেশের জন্য দ্বার খুলে দেয়া হয় দুপুর দুইটায়। প্রথম দিনের আয়োজনটি ছিলো মূলত নটর ডেম কলেজের সদ্য এইচএসসি-কৃতকার্য (২৩ ব্যাচ), দ্বাদশ শ্রেণি (২৪ ব্যাচ) ও একাদশ শ্রেণির (২৫ ব্যাচ) ছাত্রদের জন্য।

দুপুর আড়াইটায় নটর ডেম কলেজের মাঠ পূর্ণ হয়ে যায়, সবাই সারিবদ্ধভাবে বসে পড়েন নির্ধারিত আসনে। ঠিক সাড়ে তিনটার দিকে শুরু হয় অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই ছিলো জাতীয় সংগীত। প্রত্যেকে দাঁড়িয়ে সম্মিলিত স্বরে গেয়ে ওঠেন জাতীয় সংগীত; জাতীয় পতাকা ও কলেজ পতাকা উত্তোলন করা হয়। এর পরে মঞ্চে পরিবেশিত হয় উদ্বোধনী নৃত্য; পরিচালনায় ছিলেন বেবী রোজারিও।

আয়োজনের বক্তৃতা-পর্বে স্বাগত-বত্তব্য দেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি। তিনি উপস্থিত অতিথিদেরকে ধন্যবাদ জানান, কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং একই সঙ্গে নটরডেম কলেজের বিভিন্ন কার্যক্রম ও তার উদ্দেশ্য তুলে ধরেন। 

পরে বক্তব্য দেন হলিক্রস উপাসকমণ্ডলীর সুপিরিয়র জেনারেল ব্রাদার পল ব্যানার্জিক, সিএসসি। তিনি নটর ডেম কলেজের ৭৫ বছরের ইতিহাসকে মূল্যায়ন করেন। উৎসবের প্রথম দিনে উপস্থিত ছিলেন ড. কামাল হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক, বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। দেশবরেণ্য এমন একজন কৃতী সন্তানকে পেয়ে ছাত্ররা ছিলেন উল্লসিত। 

উৎসবের প্রথম দিনের প্রধান অতিথি ছিলেন অ্যাপস্টলিক নুনসিও (ভ্যাটিকানের রাষ্ট্রদূত, বাংলাদেশে পোপ মহোদয়ের প্রতিনিধি) সম্মাননীয় আর্চবিশপ কেভিন রানডাল। তার উজ্জ্বল উপস্থিতি নটর ডেম কলেজের ৭৫ বছরের পূর্তি উৎসবকে দিয়েছে বিশেষ মর্যাদা, এমনটাই মনে করেন এই কলেজের শিক্ষকরা থেকে উপস্থিত সকল ছাত্ররা।

আজ শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হবে সকাল ৯টা থেকে, যেখানে অংশগ্রহণ করবেন দেশ-বিদেশে ছড়িয়ে থাকা প্রাক্তন নটরডেমিয়ানরা।

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0060150623321533