নতুন শিক্ষাক্রমের পাবলিক পরীক্ষা শুরুর সময় বদলাতে পারে - দৈনিকশিক্ষা

নতুন শিক্ষাক্রমের পাবলিক পরীক্ষা শুরুর সময় বদলাতে পারে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : প্রচলিতভাবে পাবলিক পরীক্ষাগুলো সকাল দশটায় শুরু হয়। তবে নতুন শিক্ষাক্রমের পাবলিক পরীক্ষা শুরুর এ সময়ে কিছুটা পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রাজধানী ঢাকাসহ মেট্রোপলিটন শহরগুলোর যানজট ও পরীক্ষার্থীদের ভোগান্তি বিবেচনায় এ উদ্যোগ নেয়া সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

 

বৃহস্পতিবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।  

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল দশটায় পরীক্ষা শুরু হলেও ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের। এদিকে সরকারি-বেসরকারি অফিস শুরু হয় সকাল নয়টা। এদিন সকালে রাজধানীর শাহজাহানপুর, মৌচাক, শান্তিনগর, মালিবাগ মোড়, কাকরাইল, শহীদবাগসহ বিভিন্ন স্থানে দেখা গেছে তীব্র যানজট। ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে এসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসএসসি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীদের। নির্ধারিত সময়ে কেন্দ্রে পৌঁছাতে দীর্ঘ পথ হেটেও যেতে হয়েছে অনেককে।

বেলা সাড়ে এগারোটায় শুরু হওয়া সংবাদ সম্মেলনে বিষয়টি শিক্ষামন্ত্রীর নজরে আনেন সাংবাদিকরা। এ নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর সময়টা নিয়ে আমরাও অনেক আলোচনা করেছিলাম। পরীক্ষার সময়টা এমনভাবেই যে (শেষ হওয়ার সময়) আমাদের যোহরের নামজের সময় হয়ে যায়। আবার মধ্যান্যভোজের একটি বিষয় আছে। আমাদের প্রত্যাশা, নতুন কারিকুলামে যে (পাবলিক) পরীক্ষা অনুষ্ঠিত হবে সেখানে (পরীক্ষা শুরুর সময়ে) কিছুটা পরিবর্তন আমাদের পক্ষ থেকে করা সম্ভব হবে। 

পাবলিক পরীক্ষা তাদারকির দায়িত্বে থাকা শিক্ষা বোর্ডগুলো মোর্চা আন্তশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, নতুন শিক্ষাক্রমে প্রথম পাবলিক পরীক্ষা বা এসএসসি ২০২৫ খ্রিষ্টাব্দের শেষে বা ২০২৬ খ্রিষ্টাব্দের শুরুতে অনুষ্ঠিত হবে। চলতি বছর যেসব শিক্ষার্থী বিভাগ বিভাজন ছাড়া নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে পড়াশোনা শুরু করেছেন তারা এ শিক্ষাক্রমের প্রথম এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। দশম শ্রেণির শেষে দশটি বিষয়ে এ পরীক্ষা হবে। এ পরীক্ষা প্রতিটি বিষয়ের ৫০ শতাংশ শিখনকালীন মূল্যায়ন ও ৫০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন বা পরীক্ষার মাধ্যমে হবে। 

এদিকে পরীক্ষা কেন্দ্রগুলোর সামনে ভিড় না করতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনে তিনি বলেন, পরীক্ষা শুরুর আগে ভিড় যাতে না হয় সেজন্য আমরা নিজেরাই এবার সেখানে যাইনি। তবে, সংশ্লিষ্ট কমিটি যাবেন, পরিদর্শনে। আমরা অভিভাবকদের বিনীতভাবে অনুরোধ করবো, নিজের সন্তানকে আমরা যেভাবে দেখছি, নিজের সন্তানের হয়রানি-ভোগান্তি সেটা আমরা চাই। অন্যের সন্তানকেও সেভাবে সন্তানসুলভ দৃষ্টিতে দেখে (পরীক্ষা কেন্দ্রে) জড়ো হওয়া থেকে আমরা যেনো বিরত থাকি। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0028729438781738