ননএমপিও সুপারিশ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তির সুযোগ, পরিপত্র জারি - দৈনিকশিক্ষা

ননএমপিও সুপারিশ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তির সুযোগ, পরিপত্র জারি

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশ নিয়ে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে বিভিন্ন প্যাটার্নভুক্ত পদে ননএমপিও সুপারিশ পাওয়া শিক্ষকরা এমপিওভুক্ত হওয়ার সুযোগ পেলেন। একইসঙ্গে ননএমপিও প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলে বা ননএমপিও স্তর নতুন করে এমপিওভুক্ত হলে ননএমপিও সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্ত হওয়ার সুযোগ দেয়া হয়েছে। এনটিআরসিএর দ্বিতীয় ও তৃতীয় শিক্ষক নিয়োগ চক্রে ননএমপিও সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের এ সুযোগ দিয়ে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

বুধবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এ পরিপত্র প্রকাশ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিভাগের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে কেবল প্যাটার্নভুক্ত পদের ননএমপিও সুপারিশকৃত শিক্ষকরা বিধি মোতাবেক এমপিওভুক্ত হতে পারবেন। তবে কোনোভবে ননএমপিও সুপারিশ পাওয়া শিক্ষককে শূন্যপদের বিপরীতে সমন্বয় করা যাবে না। ভুল চাহিদা দেয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে কারণ দর্শানোর সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত এনটিআরসিএর জারি করা দ্বিতীয় ও তৃতীয় নিয়োগ চক্রের ননএমপিও পদে সুপারিশকৃত শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। চাহিদা দেয়া ননএমপিও প্রতিষ্ঠান এমপিওর আদেশপ্রাপ্ত হলে বা ননএমপিও স্তর নতুন করে এমপিওভুক্ত হলে ওই শিক্ষকরা বিধি মোতাবেক এমপিওভুক্ত হতে পারবেন। 

পরিপত্রে আরও বলা হয়েছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন-২০০৫ এর ১০ ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের তালিকা প্রণয়ন নিবন্ধন ও প্রত্যয়ন ছাড়া এমপিওভুক্তির বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। তাই, দ্বিতীয় নিয়োগ চক্রে সুপারিশপত্রে উল্লেখ করা ‘সুপারিশকৃত পদে প্রার্থীদের এমপিও দাবি না করার’ বিষয়ের শর্তটি বাতিল করা হয়েছে। 

দ্বিতীয় চক্রে নিয়োগ সুপারিশ পত্রের ওই শর্তে বলা ছিলো, ‘সুপারিশকৃত পদটি ননএমপিও বিধায় এতে সুপারিশকৃত প্রার্থী কখনো এমপিও সুবিধা দাবি করতে পারবে না। এ সুপারিশ ননএমপিও পদ থেকে এমপিও পদে সমন্বয় করার সুপারিশ নয় এবং এর মাধ্যমে প্রার্থীর এমপিও প্রাপ্তির অধিকার জন্মাবে না’। যা বাতিল করলো মন্ত্রণালয়। 

পরিপত্রে মন্ত্রণালয় জানিয়েছে, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে দ্বিতীয় ও তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এনটিআরসিএর প্যাটার্নভুক্ত পদের ননএমপিও সুপারিশ এমপিও দেয়ার বিষয়ে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও এনটিআরসিএর চেয়ারম্যানকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065381526947021