নবম-দশম শ্রেণির ইংরেজি ভার্সনের তিন বই সংশোধন - দৈনিকশিক্ষা

নবম-দশম শ্রেণির ইংরেজি ভার্সনের তিন বই সংশোধন

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

এবার নবম ও দশম শ্রেণির ইংরেজি ভার্সনের তিনটি পাঠ্যবই এর  সংশোধনী প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এই বই তিনটির সংশোধনীর বিষয়ে সোমবার সব জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

যে তিনটি পাঠ্যবই সংশোধন করা হয়েছে সেগুলো হলো- নবম দশম শ্রেণির ইংরেজি ভার্সনের হিস্ট্রি অব বাংলাদেশ অ্যান্ড ওয়ার্ল্ড সিভিলাইজেশন, বাংলাদেশ অ্যান্ড গ্লোবাল স্টাডিস এবং সিভিক্স অ্যান্ড সিটিজেনশিপ। 

হিস্ট্রি অব বাংলাদেশ অ্যান্ড ওয়ার্ল্ড সিভিলাইজেশন বইয়ে যেসব সংশোধনী :

নবম দশম শ্রেণির ইংরেজি ভার্সনের হিস্ট্রি অব বাংলাদেশ অ্যান্ড ওয়ার্ল্ড সিভিলাইজেশন বইটির ২০৯ নম্বর পাতার তৃতীয় প্যারার প্রথম লাইনে ছিলো, The Pakistan military force engaged in fiesta of assault, murder and destruction all over Bangladesh from march 26 to December 16.  

এ লাইনটি সংশোধন করে বলা হয়েছে, Pakistan military force engaged in a fiesta of assault, murder and destructions all over Bangladesh from march 25 to December 16 in the year 1971.

এ বইটির ২৩১ নম্বর পৃষ্ঠার দ্বিতীয় প্যারার ষষ্ঠ লাইনে বলা ছিলো, On 12 January Bangabandhu Sheikh Mujibur Rahman was sworn in as the president by Chief Justice Abu Sadat Mohammad Sayem and instantly resigned to take over as the Prime Minister.
 
এ অংশের সংশোধনীতে বলা হয়েছে, On 12 January Bangabandhu Sheikh Mujibur Rahman was sworn in as the Prime Minister by President Abu Sayeed Chowdhury.

একই বইয়ের ২৩৪ নম্বর পৃষ্ঠার শেষ প্যারার তৃতীয় লাইনে সংশোধন দেয়া হয়েছে। Back ground of the Constitution of Bangladesh শীর্ষক প্যারাগ্রাফটি বর্ধিত করা হয়েছে। এর সঙ্গে যুক্ত করা হয়েছে, the ideological stance of Bangabandhu Sheikh Mujibur Rahman was reflected in the formation of the constitution. Bangabandhu's all along guidence was there while drafting the constitution. He gave direct instructions to the constitution committee on different basic points. 

এ বইটির ২৩৪ নম্বর পৃষ্ঠায় বলা হয়েছিলো, the fifth part in on Jatiya Sangsad. তা সংশোধন করে বলা হয়েছে, the fifth part is on legislature.

বাংলাদেশ অ্যান্ড গ্লোবাল স্টাডিস বইয়ে যেসব সংশোধনী : 

নবম দশম শ্রেণির ইংরেজি ভার্সনের বাংলাদেশ অ্যান্ড গ্লোবাল স্টাডিস বইয়ের ৭ নম্বর পৃষ্ঠার শেষ লাইনে বলা ছিলো, The jukto (United) Front was compromised of four parties-.........Ganotantri Dal. এ অংশটি সংশোধন করে করা হয়েছে, The jukto (United) Front was compromised of five parties- the Awami league, the Krishok Sramik Party, the Nezame Islam, Ganatantri Dal and Pakistan Khilafat-e-Rabbani Party.

এ বইটির ২১ নম্বর পৃষ্ঠায় ১৪ নম্বর লাইনে বলা ছিলো, the EPR Camp of Pilkhana. যে অংশটি সংশোধন করে বলা হয়েছে, the EPR Head Quarter of Pilkhana. 

এ বইয়ের ৩৭ নম্বর পৃষ্ঠার পঞ্চম লাইনে বলা ছিলো, Defining the fundamental rights of the people is the main characteristics of the constitution. এ অংশটি সংশোধন করে বলা হয়েছে, Defining the fundamental human rights of the people is the main characteristics of the constitution.

সিভিক্স অ্যান্ড সিটিজেনশিপ বইয়ে যেসব সংশোধনী :

নবম দশম শ্রেণির ইংরেজি ভার্সনের সিভিক্স অ্যান্ড সিটিজেনশিপ বইয়ের ৫৯ নম্বর পৃষ্ঠার ১ নম্বর অনুচ্ছেদে বলা ছিলো, In No. 1 of Power and Activities of the President', But, he makes an appointment with the prime minister's suggestion expect those of cheif justice and prime minister. এ অংশটি পরিবর্তন করে করা হয়েছে, He performs all his responsibilities, expect appointing prime minister and chief Justice, as per his discussion with the prime minister.

এ বইয়ে ৬০ নম্বর পৃষ্ঠায় শেষ প্যারায় ১ নম্বর অনুচ্ছেদটি বা No.1 of ‘Power and Activities of the Prime Minister’ অনুচ্ছেদটি প্রতিস্থাপন করা হয়েছে। এ অংশটি প্রতিস্থাপিত হবে ‘Prime Minister is the head of cabinet division. The administrative power of the People's republic is executed as per the constitution under the authority of the Prime Minister. He decides the number of member of the parliament and distributes ministries among the ministers. He can suggest to remove any minister from his post.

জানা গেছে, গত ৯ এপ্রিল এ বইগুলোর সংশোধনী দেয়া এনসিটিবি। গতকাল সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ বিষয়ে জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও স্কুলগুলোর প্রধানদের জানানো হয়েছে। অধিদপ্তরের সহকারী পরিচালক দূর্গা রানী শিকদার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ইংরেজি ভার্সনের পাঠ্যবইয়ের সংশোধনী এনসিটিবির ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সংশোধনী মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থী অভিভভাবকদের কাছে পৌঁছানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0093350410461426