নেদারল্যান্ডসের গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি - দৈনিকশিক্ষা

নেদারল্যান্ডসের গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার জন্য নেদারল্যান্ডস পছন্দনীয় জায়গা। দেশটি স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বৃত্তি দিয়ে থাকে। তেমনি স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য একটি এরিক ব্লুমিঙ্ক বৃত্তি। নেদারল্যান্ডসের গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের এরিক ব্লুমিঙ্ক বৃত্তি দেয়া হয়।

এই মর্যাদাপূর্ণ বৃত্তি প্রোগ্রামটি বিশ্ববিদ্যালয়ের ১১টি অনুষদজুড়ে একাডেমিক শ্রেষ্ঠত্বের আলোকবর্তিকা হিসেবে ১০০টির বেশি দেশের শিক্ষার্থীদের দেয়া হয়। অন্যদিকে গবেষণা পাওয়ার হাউস হিসেবে গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ের বিশ্বব্যাপী স্বীকৃতি আছে। তাই দেরি না করে আবেদন করে ফেলুন এই বৃত্তিতে।

বৃত্তির সুবিধা

• এই বৃত্তি পেলে শিক্ষার্থীর সম্পূর্ণ টিউশন ফি বহন করা হবে। 
• বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আন্তর্জাতিক ভ্রমণের সুবিধা পাবেন। সে ক্ষেত্রে ভ্রমণের খরচ এই বৃত্তির আওতাভুক্ত থাকবে। 
• এই বৃত্তির আওতাধীন শিক্ষার্থীরা জীবিকা নির্বাহের খরচ পাবেন।
• বৃত্তি পেয়ে অধ্যয়নকালে বইয়ের খরচ এই বৃত্তি বহন করবে।
• শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমা কভারেজ দেয়া হবে। 

আবেদনের যোগ্যতা
• ফেব্রুয়ারিতে নির্দিষ্ট সময়সীমার আগে গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্য অস্থায়ী বা নিঃশর্ত ভর্তি হোল্ড করতে হবে।
• ব্যতিক্রমী একাডেমিক পারফরম্যান্স থাকতে হবে। নিজের দক্ষতাকে হাইলাইট করতে হবে। 
• স্নাতক বা স্নাতক অধ্যয়নজুড়ে ভালো গ্রেডের একটি ধারাবাহিক ট্র্যাক রেকর্ড থাকতে হবে।
• আবেদনকারী প্রার্থীকে অবশ্যই ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

যেসব বিষয়ে পড়া যাবে 

অর্থনীতি, ব্যবসা ও পরিবেশ, শিক্ষক প্রশিক্ষণ, আচরণগত এবং সামাজিক বিজ্ঞান, স্বাস্থ্য ও জীবনবিজ্ঞান, ইতিহাস এবং আন্তর্জাতিক সম্পর্ক, শিল্প, সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব, বিজ্ঞান ও প্রকৌশল, আইন, ধর্ম ও সংস্কৃতি, ভাষা ও সংস্কৃতি, ভাষা ও যোগাযোগ, দর্শনসহ নানা বিষয়ে অধ্যয়ন করা যাবে। 

আবেদন যেভাবে

শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। প্রয়োজনীয় তথ্য ভালোভাবে পূরণ করতে হবে। সহায়ক নথি জমা নিশ্চিত করতে হবে। শিক্ষার্থী যদি বৃত্তির জন্য নির্বাচিত হন, তবে তা জানানো হবে। আবেদনের শেষ সময় ১ ডিসেম্বর, ২০২৩। বিস্তারিত জানতে ক্লিক করুন- www.rug.nl

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0072410106658936