পাবিপ্রবি ছাত্রলীগের চাঁদাবাজি : অভিযোগ দিয়েও তুলে নিলেন ঠিকাদার - দৈনিকশিক্ষা

পাবিপ্রবি ছাত্রলীগের চাঁদাবাজি : অভিযোগ দিয়েও তুলে নিলেন ঠিকাদার

পাবনা প্রতিনিধি |

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নুরুল্লাহসহ বেশকিছু নেতার বিরুদ্ধে চাঁদা দাবি এবং মারপিটের অভিযোগ উঠেছে। ১০তলা বিশিষ্ট ছাত্রাবাস নির্মাণ কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে এই চাঁদা দাবি করা হয়। এসব কারণে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ বন্ধ করতে বাধ্য হয়। ঘটনার পর প্রকল্প পরিচালকের কাছে লিখিত অভিযোগ দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান। আর প্রকল্প কাজে নিরাপত্তা চেয়ে সদর থানায় লিখিত আবেদন করেন প্রকল্প পরিচালক। কিন্তু এর সপ্তাহ দুয়েক পর অদৃশ্য কারণে আপসরফার মাধ্যমে ‘ভুল হয়েছে’ স্বীকার করে অভিযোগ তুলে নেন সংশ্লিষ্টরা। ঘটনা ৩ মাস আগের। তবে সম্প্রতি বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে চলছে আলোচনা-সমালোচনা।

ঠিকাদারি প্রতিষ্ঠান এমজেসিএল-এমএনএইচসিএল (জেভি)’র প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল হুদা গত পহেলা জানুয়ারি প্রকল্প পরিচালক বরাবর জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করতে একটি লিখিত অভিযোগ দেন।

ওই লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, গেল বছরের ২৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নুরুল্লাহর নেতৃত্বে সাবেক সহ-সভাপতি লেনিন খান, মো. ছাব্বির ও মো. আবিরসহ ১৪-১৫ জন সাইটে গিয়ে নির্মাণ শ্রমিক ও স্টাফদের মারধর করেন।

পরদিন ৩০ ডিসেম্বর একই ব্যক্তিরা সাইট ম্যানেজার মিজানুর রহমানকে বেধড়ক মারপিট করেন। এতে মিজানুর রহমান মাথা ও কানে আঘাত পান। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  অভিযোগে বলা হয়, তার আগেও ওই সকল ছাত্রলীগ নেতারা কর্মরত লোকজনের কাছে চাঁদা দাবি ও শারীরিকভাবে নির্যাতন করেছিলেন। ওই সময়ও চাঁদা না দেয়ায় স্টাফ ও শ্রমিকদের ইভটিজিং এবং মাদক মামলায় ফাঁসিয়ে দেয়ার ভয়ভীতি দেখান। ঘটনার পর প্রকল্প সাইটের লোকজন নিরাপত্তাহীনতায় আতঙ্কিত হয়ে পড়েন। অনেক লোজকজন সাইট ছেড়ে চলে যাওয়ায় প্রকল্পের কাজও বন্ধ হয়ে যায়। যে কারণে প্রকল্পের কাজ যথাসময়ে চুক্তি অনুযায়ী নির্মাণ সম্পন্ন ও হস্তান্তর করা সম্ভব হবে না বলে জানায় ঠিকাদারি প্রতিষ্ঠান।

এর আগে ২০২২ খ্রিষ্টাব্দের ১৪ নভেম্বর পৃথক আরেকটি অভিযোগে ছাত্র নামধারী নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করেছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই অভিযোগের ব্যবস্থা না নেয়ায় পরবর্তীতে আরও দুইদফা মারধরের ঘটনা ঘটে। অভিযোগ পাওয়ার পর প্রকল্প পরিচালক প্রকৌশলী লে. কর্নেল জিএম আজিজুর রহমান উন্নয়ন কাজের নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পাবনা সদর থানার ওসি বরাবর ৪ জানুয়ারি একটি চিঠি দেন। ওই চিঠির অনুলিপি দেয়া হয় পাবনার পুলিশ সুপারসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে। ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইট ইনচার্জ মো. হোসাইন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, তারা চাঁদা দাবি করেছিলেন।

ঘটনার আনুমানিক ১৫ দিন পর বিশ্ববিদ্যালয় প্রশাসন, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, প্রকৌশলী, ছাত্রলীগ নেতা সবাই বসে আপস করে দিয়েছেন। তারা আর কোনো ঝামেলা করছেন না। সাইট ম্যানেজার মিজানুর রহমান বলেন, ছাত্রলীগ নেতারা আমাকে বেদম মারধর করে। আহত হওয়ার পর চিকিৎসার জন্য বেশ কিছুদিন ছুটিতে ছিলাম। এখনো কানের মধ্যে ব্যথা করে। এ বিষয়ে প্রকল্প পরিচালক প্রকৌশলী লে. কর্নেল জিএম আজিজুর রহমান বলেন, ওই অভিযোগের পর এসপি অফিস থেকে বিষয়টি তদন্ত করেছে। তারা সংশ্লিষ্টদের সাক্ষাৎকার নিয়েছেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয় থেকেও বিষয়টির খতিয়ে দেখা হয়েছে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভিসি অভিযুক্ত, ভুক্তভোগী, সবাইকে নিয়ে সমাধান করেছেন। অভিযোগকারী তার অভিযোগ তুলে নিয়েছেন। 

তবে অভিযুক্ত বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি লেনিন খান তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা দাবি করেছেন। এদিকে ঘটনার দিন কেন্দ্রীয় ছাত্রলীগের একটি সভায় যোগ দিতে ঢাকায় ছিলেন দাবি করে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নুরুল্লাহ বলেন, ওই ঘটনায় আমার কোনো সম্পৃক্ততা নেই। বিষয়টি নিয়ে কথা বলার পর প্রকল্প পরিচালক নিজের ভুল বুঝতে পেরেছেন। পরে ক্ষমা চেয়ে অভিযোগ তুলে নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, বাংলাদেশে এটা নতুন কিছু না। যেকোনো কনস্ট্রাকশন সরকারি বা বেসরকারি কাজ বলেন, সেখানে চাঁদা দাবি একটা রীতি বা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। তারপরও আমি খুশি আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো কাজ চলছে। তার মাঝে একটা বিশৃঙ্খলা হয়েছিল। যাতে ঠিকাদার লিখিত অভিযোগ করেছিলেন। পরে বিষয়টি আমাদের নজরেও আনেন প্রকল্প পরিচালক। পরবর্তীকালে আমরা সবাই বসে সমাধান করেছি। তাদের সাবধান করেছি পরবর্তীতে যেনো কোনো সমস্যা না করে। তারপর থেকে আর কোনো সমস্যা হয়নি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042061805725098