প্রতিবন্ধী স্কুলগুলো এমপিওভুক্তির দাবি - দৈনিকশিক্ষা

প্রতিবন্ধী স্কুলগুলো এমপিওভুক্তির দাবি

নওগাঁ প্রতিনিধি |

এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয়গুলো স্বীকৃতি ও এমপিওভুক্তির দাবি জানিয়েছেন শিক্ষক কর্মচারীরা। এ দাবি আদায়ে নওগাঁয় মানববন্ধন করেছেন তারা। রোববার (২৯ নভেম্বর) সকালে শহরের মুক্তির মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জেলা প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী কল্যাণ পরিষদের ব্যানারে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁসহ সারাদেশের এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয়গুলো এমপিওভুক্ত বা জাতীয়করণের দাবি জানাচ্ছি। সাথে আরও বেশ কিছু দাবি জানানো হয়েছে। দাবিগুলো হল, স্বীকৃতি ও এমপিওভুক্তকরণের জন্য যাচাই বাছাইকৃত বিদ্যালয়ের তালিকা প্রকাশ, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের শতভাগ উপবৃত্তির আওতায় আনা, সকল বিদ্যালয়ে প্রতিবন্ধী এর কারিকুলাম অনুযায়ী বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা উপকরণ ও আধুনিক থেরাপি সরঞ্জামাদি সরবরাহ, খাদ্যবান্ধব কর্মসূচি চালু, শিক্ষার মানোন্নয়নে দেশে ও বিদেশে শিক্ষক কর্মচারীদের প্রশিক্ষণ ব্যবস্থার চালুর দাবি জানানো হয়।

বক্তারা আরও বলেন, সারাদেশের এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয়ের এ সমস্যাগুলো সমাধান হলে অস্বাচ্ছল পরিবারের প্রতিবন্ধী শিশুরা ও সমাজের অবহেলিত প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা শিক্ষার সুষ্ঠ পরিবেশের সুয়োগ পাবে। তাই প্রধানমন্ত্রী সুদৃষ্টি কামনা করেন বক্তরা। 

পরে সব সমস্যার সমাধান চেয়ে নওগাঁ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন।

মানবন্ধনে অংশ নেন সংগঠনের সভাপতি ও আশার আলো অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওছিম উদ্দিন, সহ-সভাপতি মামুনুর রশিদসহ অনেকে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058109760284424