প্রথম দিনে বহিষ্কার ২৫ পরীক্ষার্থী-শিক্ষক, অনুপস্থিত ১৯ হাজার - দৈনিকশিক্ষা

এসএসসি ও সমমানপ্রথম দিনে বহিষ্কার ২৫ পরীক্ষার্থী-শিক্ষক, অনুপস্থিত ১৯ হাজার

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে অসদুপায় অবলম্বন করায় সারা দেশে ২৪ জন পরীক্ষার্থী কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা একজন শিক্ষক বহিষ্কৃত হয়েছেন। আর সারাদেশে অনুপস্থিত ছিলেন ১৯ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। 

এসএসসির প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরীক্ষায় ৬ জন পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা একজন শিক্ষক বহিষ্কৃত হয়েছেন। বাংলা প্রথম পত্র পরীক্ষায় সারাদেশে ৯ হাজার ৭৩১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

জানা গেছে, বৃহস্পতিবার নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথম পত্র পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ১৮ হাজার ২৯২ জন। ২ হাজার ২৬৪টি কেন্দ্রে বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কন্ট্রোল রুমের পক্ষ থেকে জানানো হয়, ২ হাজার ২৬৪টি কেন্দ্রে ১৪ লাখ ৮ হাজার ৫৬১ জন পরীক্ষার্থী বাংলা প্রথম পত্র পরীক্ষায় অংশ নেন। অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৭৩১ জন পরীক্ষার্থী। 

এদিন বরিশাল বোর্ডের ২ ও ময়মনসিংহ বোর্ডের ৪ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। আর কুমিল্লা বোর্ডে একজন কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। 

বাংলা প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ২ হাজার ৩৪৫ জন, চট্টগ্রাম বোর্ডে ৮০৯, রাজশাহী বোর্ডে ১ হাজার ১৮১, বরিশাল বোর্ডে ৬৮২, সিলেট বোর্ডের ৫৬৪, দিনাজপুর বোর্ডে ১ হাজার ৪৩, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৩৭০, ময়মনসিংহ বোর্ডে ৬০৪ ও যশোর বোর্ডে ১ হাজার ১৩৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। 

দৈনিক আমাদের বার্তার সঙ্গে আলাপকালে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, প্রথম দিনের পরীক্ষা সন্তোষজনক হয়েছে। কোথাও অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে প্রথম দিনে দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৭ হাজার ৬৬০ জন। 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, সারা দেশের ৭১৮টি কেন্দ্রে কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন ২ লাখ ৪৮ হাজার ৪৯৭ জন পরীক্ষার্থীর এ পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো। এ পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৪০ হাজার ৮৩৭ জন। অনুপস্থিত ছিলেন ৭ হাজার ৬৬০ জন। 

এদিকে প্রথম দিনে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১ হাজার ৯৬৮ জন। 

জানা গেছে, সারা দেশের ৭০৯টি কেন্দ্রে এসএসসি ও দাখিল ভোকেশনালের বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন ১ লাখ ১৬ হাজার ২০৩ জন পরীক্ষার্থীর এ পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কন্ট্রোল রুম জানায়, এ পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৪ হাজার ২৩৫ জন। অনুপস্থিত ছিলেন ১ হাজার ৯৬৮ জন। 

দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার প্রথম দিনের পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনার তথ্য পাওয়া যায়নি বলেও জানিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0062940120697021