ফেব্রুয়ারির মাঝামাঝি এসএসসি, জুনে এইচএসসি পরীক্ষা - দৈনিকশিক্ষা

ফেব্রুয়ারির মাঝামাঝি এসএসসি, জুনে এইচএসসি পরীক্ষা

রুম্মান তূর্য |
আগামী বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর আগামী বছর জুন মাসের মাঝামাঝি এ বছরের সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
 
গত ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর থেকে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার সময় ও সিলেবাস নিয়ে উদগ্রিব। তারা শিক্ষা বিষয়ক জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা বিষয়ক পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে জানতে চাচ্ছেন। 
 
এ নিয়ে দৈনিক আমাদের বার্তার সঙ্গে কথা হয় আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সঙ্গে। তিনি জানান, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এসএসসি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা আছে। তবে এখনো পর্যন্ত তারিখ নির্ধারণ হয়নি। পূর্ণাঙ্গ সিলেবাসে পূর্ণ নম্বরে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
সর্বশেষ ২০২০ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারিতে করোনা মহামারির আগে পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। করোনা মহামারির থাবায় আহত হয়েছিলো দেশের শিক্ষা ব্যবস্থা। তাই পরিস্থিতিতে বিবেচনায় গত তিন বছর এসএসসি ও সমমান পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত বা পুনর্বিন্যাসকৃত সিলেবাসে। তবে ২০২৪ খ্রিষ্টাব্দের পূর্ণ সিলেবাসে ফিরছে এসএসসি ও সমমান পরীক্ষা। 
 
এইচএসসি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক আরো জানান, জুন মাসের মাঝামাঝি এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। এ পরীক্ষা হবে এবারের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসির পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে। 
 
করোনা মহামারির হানায় এলোমেলো হয়ে গিয়েছিলো পুরো শিক্ষাপঞ্জি। ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেয়ার রেওয়াজ থাকলেও চলতি বছর এপ্রিলের শেষে এসএসসি ও আগস্টের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা শুরু করা হয়েছিলো।
 
২০২০ খ্রিষ্টাব্দে এসএসসি পরীক্ষা নেয়া গেলেও করোনা মহমারির থাবায় সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে সে বছর এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়া হয়েছিলো। যে ঘটনা আটোপাস নাম নিয়ে আলোচিত ও সমালোচিত হয়েছে। পরে ২০২১ খ্রিষ্টাব্দে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ খ্রিষ্টাব্দে নেয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কমেছিলো। চলতি ২০২৩ খ্রিষ্টাব্দেও এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেয়া হয়েছিলো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0064520835876465