বিদেশি শিক্ষার্থীদের অনুমোদন স্থগিত করছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া - দৈনিকশিক্ষা

বিদেশি শিক্ষার্থীদের অনুমোদন স্থগিত করছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

আগামী দুই বছরের জন্য স্নাতক কোর্সে ভর্তি হতে ইচ্ছুক বিদেশি শিক্ষার্থীদের অনুমোদন দেয়া স্থগিত করতে যাচ্ছে কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার সরকার। প্রাদেশিক সরকার থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আগামী ২০২৬ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি পর্যন্ত স্নাতক কোর্সে ভর্তিচ্ছু কোনো বিদেশি শিক্ষার্থীকে প্রদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং প্রদেশে বসবাসের অনুমতি দেয়া হবে না। এই সময়সীমার মধ্যে যেসব ব্যক্তি শ্রমিক হিসেবে ব্রিটিশ কলাম্বিয়ায় প্রবেশ করবেন, তাদেরকেও ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী এবং সরকারের নির্ধারিত মান অনুযায়ী ইংরেজি ভাষায় প্রশিক্ষিত হতে হবে।

কানাডায় গত কয়েক বছরে বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী এবং অভিবাসী আসায় বিভিন্ন শহরে আবাসন সংকট শুরু হয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আবাসন ব্যয়। কানাডার সরকারি পরিসংখ্যান দপ্তর স্ট্যাটিসটিক্স কানাডার তথ্যানুযায়ী, ২০২২ খ্রিষ্টাব্দ থেকে ২০২৩ খ্রিষ্টাব্দের মধ্যে কানাডায় গড়ে আবাসন ব্যয় বেড়েছে ৭ দশমিক ৭ শতাংশ। মূলত এই কারণেই বিদেশি শিক্ষার্থী ও অভিবাসীদের আগমনে বিধিনিষেধ জারি করছে কানাডা। অন্যদিকে দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বিদেশি শিক্ষার্থীদের অনুমোদন ৩৪ শতাংশে নামিয়ে আনা হবে।

উল্লেখ্য, বিশ্বের উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর সামর্থ্যবান শিক্ষার্থীদের কাছে শিক্ষাগ্রহণ ও বসবাসের জন্য সবচেয়ে আকর্ষণীয় দেশগুলোর মধ্যে কানাডা অন্যতম। যে কারণে প্রচুর সংখ্যক শিক্ষার্থী কানাডায় আসেন শিক্ষা গ্রহণ করতে। অন্যদিকে কানাডাও সবসময় বিদেশি শিক্ষার্থীদের স্বাগত জানায়। সেই সঙ্গে যেসব শিক্ষার্থী পড়াশোনা শেষে কানাডায় স্থায়ী হতে চান, তাদের প্রতিও উদারতা প্রদর্শন করে দেশটি। অর্থনীতির বিভিন্ন খাতে বিদেশি শ্রমিকদেরও স্বাগত জানায় কানাডা। যা পৃথিবীর অন্যান্য দেশে সচরাচর দেখা যায় না।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0065958499908447