বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু আজ - দৈনিকশিক্ষা

বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

ঢাবি প্রতিনিধি |

বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আজ। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ইতিহাসে এবারই প্রথম নিজস্ব ক্যাম্পাসের পাশাপাশি দেশের সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এবার প্রায় তিন লাখ শিক্ষার্থী দেশের সবচেয়ে মর্যাদাবান এই শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য লড়বেন।

ক-ইউনিটের পর খ-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর, ঘ-ইউনিটের ২৩ অক্টোবর এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। 'ক', 'খ', 'গ' এবং 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে ১২.৩০টা পর্যন্ত এবং 'চ' ইউনিটের সকাল ১১টা থেকে ১১.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বেশিরভাগ শিক্ষার্থীর ভর্তি পরীক্ষাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এ ছাড়া রাজশাহী বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, চট্টগ্রাম বিভাগের পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের পরীক্ষা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের পরীক্ষা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এবং বরিশাল বিভাগের পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ক-ইউনিটে ১,৮১৫টি আসনের বিপরীতে ১,১৭,৯৫৭ জন, খ-ইউনিটে ২,৩৭৮টি আসনের বিপরীতে ৪৭,৬৩২ জন, গ-ইউনিটে ১,২৫০টি আসনের বিপরীতে ২৭,৩৭৪ জন, ঘ-ইউনিটে ১,৫৭০টি আসনের বিপরীতে ১,১৫,৮৮১ জন এবং চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ১৫,৪৯৬ শিক্ষার্থী আবেদন করেছেন। 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বেন ৬৪ জন। 'খ' ইউনিটে ২০ জন, 'গ' ইউনিটে ২১ জন, 'ঘ' ইউনিটে ৭৩ জন ও 'চ' ইউনিটে ভর্তির জন্য প্রতি আসনে ১১৪ জন লড়বেন। একটি আসনের জন্য ভর্তি পরীক্ষায় গড়ে ৪৫ জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবেন।

ভর্তিচ্ছুদের অর্ধেকই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ঢাকার মধ্যেই পরীক্ষায় অংশগ্রহণ করবেন। ক্যাম্পাস ও শহরের মধ্যে ১,৬৪,৬০৬ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন। বাকিরা সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় বসবেন। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৩৬,১০১ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৮,৪৬৯ জন, কৃষি বিশ্ববিদ্যালয়ে ২২,৫৬৮ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ২৫,১২৬ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭,০৯১ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৯,০৬৭ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩১,৩১২ জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবেন।

সক্রিয় প্রতারক চক্র : 'ক' এবং 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষাকে সামনে রেখে ফেসবুকে সক্রিয় হয়ে উঠেছে একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র। তারা বিভিন্ন ভুয়া ও ছদ্মনাম ব্যবহার করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে মেসেঞ্জারে যোগাযোগ করছেন। 'ক' এবং 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তাদের কাছে রয়েছে বলে তাদের দাবি। নগদ কিংবা বিকাশের মাধ্যমে আগে টাকা দিলে প্রশ্নপত্র দেওয়ার কথাও বলছে প্রতারক চক্র।

তবে প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী। তিনি বলেন, পরীক্ষা ঘিরে যেসব নিরাপত্তা নেওয়া দরকার সেগুলো এরই মধ্যে সম্পন্ন করেছে প্রশাসন। কোথাও প্রশ্নফাঁস কিংবা জালিয়াতির সুযোগ নেই। তিনি প্রতারক চক্রের বিষয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সতর্ক থাকার আহ্বান জানান।

ভর্তিচ্ছুদের সহযোগিতায় ঢাবি ছাত্রলীগ : ভর্তিচ্ছুদের সব রকমের সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ বিভিন্ন হল ইউনিটের নেতাকর্মীরা।

ছাত্রলীগের গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে স্থায়ী তথ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ, স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনকরণ, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, পরীক্ষাকেন্দ্র পরিচিতির জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিতকরণ, শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে 'জয় বাংলা বাইক সার্ভিস' চালু, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, খাবার পানির ব্যবস্থা করা, শিক্ষার্থীদের ব্যবহূত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রাম গ্রহণের ব্যবস্থা করা, তাৎক্ষণিক চিকিৎসাসেবা প্রদানের জন্য 'মেডিকেল ক্যাম্প', সাতটি বিভাগের পরীক্ষাকেন্দ্র এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদের মাধ্যমে সহায়তা করা।

প্রস্তুত খুলনা :খুলনা ব্যুরো জানায়, 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও আরও ৩টি পৃথক স্থানে অনুষ্ঠিত হবে। খুবি ক্যাম্পাসে ১৬০০০০১ থেকে ১৬০৫২৪৬ রোল পর্যন্ত মোট ৫২০০ জন, খুলনা কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজে ১৬০৫২৪৭ থেকে ১৬০৭০৭৯ রোল পর্যন্ত মোট ১৮১৮ জন, রেভারেন্ড পলস হাই স্কুলে ১৬০৭০৮০ থেকে ১৬০৮৬০২ রোল পর্যন্ত মোট ১৫১২ জন এবং হোপ পলিটেকনিক ইনস্টিটিউটে ১৬০৮৬০৩ থেকে ১৬০৯০০০ রোল পর্যন্ত মোট ৩৯২ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এ ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষাও ওই প্রতিষ্ঠানগুলোতে গ্রহণ করা হবে।

কর্তৃপক্ষ জানায়, বিশ্ববিদ্যালয়ের মেইন গেট দিয়ে সুশৃঙ্খলভাবে শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। কোনো অভিভাবক ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। ভর্তি পরীক্ষা চলাকালে গল্লামারী সেতুর পশ্চিম পাশ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের যানবাহন প্রবেশ করতে পারবে। ক্যাম্পাস ও আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদা পোশাকে নিরাপত্তা সদস্যরা দায়িত্ব পালন করবেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036041736602783