বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন ক্লাস অংশগ্রহণমূলক, আকর্ষণীয় ও কার্যকরভাবে সম্পাদন করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তিনি বলেছেন, অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে বেশিরভাগ শিক্ষার্থীর অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়। এক্ষেত্রে শিক্ষকদেরকে আরও বেশি সচেতন হতে হবে। অনলাইনে পাঠদান আরও আনন্দময় ও আকষর্ণীয় করতে হবে। শিক্ষকদেরকে আন্তরিকতার সাথে এবং উপযুক্ত পরিবেশে ক্লাস নিতে হবে। পাঠে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং শিক্ষার্থীরা যাতে অনলাইন পাঠে উপকৃত হয় সেদিকে লক্ষ্য রাখেতে হবে।

সোমবার (২৩ নভেম্বর) ইউজিসিতে আয়োজিত ‘অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনলাইন পাঠে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে তিনি আধুনিক প্রযুক্তির ব্যবহারের পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, ইতোমধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রধান দু’টি সমস্যা (ডিভাইস ও ইন্টারনেট) সমাধান করা হয়েছে। অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিংকে (সিইটিএল) কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। 

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্ববিজৎ চন্দের সভাপতিত্বে কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূঁইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শাসমুল আরেফিন উপস্থিত ছিলেন। কর্মশালায় রিসোর্চ পার্সন ছিলেন আইইউবির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। 

উদ্বোধনী দিনে কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএলের ৫২ জন পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা অংশগ্রহণ করেন। কর্মশালার ২য় ধাপে ২৬ নভেম্বর ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৩য় ধাপে ২৯ নভেম্বর ৬০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা অংশগ্রহণ করবেন। 

করোনা ভাইরাস সংক্রমণের কারণে ১৭ মার্চ থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ রয়েছে। করোনা সংক্রমণের ১ম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ুগলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার পরামর্শ দেয় ইউজিসি। এছাড়া শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাকেজ ও স্মার্টফোন ক্রয়ে সফটলোন দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.00655198097229