বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বৃদ্ধির পরামর্শ ইউজিসির - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বৃদ্ধির পরামর্শ ইউজিসির

আমাদের বার্তা প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: প্রায়োগিক গবেষণা পরিচালনা এবং নতুন প্রযুক্তির উদ্ভাবন ও বাণিজ্যিকীকরণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বৃদ্ধির দিকে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। 

ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মকৌশল ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন। গতকাল রোববার ইউজিসিতে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউজিসি’র ইনোভেশন কমিটির আহ্বায়ক অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, দেশে শতবর্ষ আগে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় রয়েছে। আবার ৫০ বছর বয়স অতিক্রম করেছে এমন বিশ্ববিদ্যালয়ও রয়েছে। বিগত বছরগুলোতে অনেকগুলো নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালনায় সব খরচ সরকার বহন করে থাকে। 

তিনি আরো বলেন, একই সময়ে প্রতিষ্ঠিত উন্নত দেশের অনেক বিশ্ববিদ্যালয় গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে বিলিয়ন ডলারের সম্পদ অর্জন করতে সক্ষম হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়কেও নিজস্ব দক্ষতায় এখন থেকেই সম্পদ অর্জনের দিকে নজর দিতে হবে। স্টার্ট অ্যাপ, উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম ও গবেষণার মাধ্যমে সম্পদ তৈরি করতে হবে। 

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, উচ্চমধ্যম আয়ের দেশ হতে মাথাপিছু আয় দ্বিগুণের বেশি হতে হবে। বিশ্ববিদ্যালয়কে এই চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোগী হতে হবে। গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে স্মার্ট সিটিজেন ও শিক্ষার্থীদের স্মার্ট ক্যারিয়ার তৈরির দিকে নজর দিতে হবে। তিনি বিশ্ববিদ্যায়কে দেশের মানুষের কল্যাণে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা পরিচালনার আহ্বান জানান। 

ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মতিন।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ‘স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে পয়েন্ট অব সেল মেশিন ব্যবহার করে আরএফআইডি কার্ড ভিত্তিক গণপরিবহন ব্যবস্থাপনা’ ঢাকা বিশ্ববিদ্যালয় ‘স্মার্ট মেস ব্যবস্থাপনা পদ্ধতি’ বুয়েট ‘স্বয়ংক্রিয় চিকিৎসাসেবা’ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ‘বাংলাদেশ মেরিটাইম জার্নাল ব্যবস্থাপনা, প্রকাশ এবং আর্কাইভ ডিজিটাইজেশন’ শীর্ষক উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করে। 

ইউজিসি’র আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। কর্মশালায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিরা বিভিন্ন উদ্ভাবনী ধারণা তুলে ধরেন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0061390399932861