বিশ্বব্যাংকের ফেলোশিপ, আবেদন ২৮ ফেব্রুয়ারির মধ্যে - দৈনিকশিক্ষা

বিশ্বব্যাংকের ফেলোশিপ, আবেদন ২৮ ফেব্রুয়ারির মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

বিশ্বব্যাংকের ‘রবার্ট এস ম্যাকনামারা ফেলোশিপ প্রোগ্রাম’ নামের একটি ফেলোশিপ আছে। এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীরা পান ফেলোশিপ। বিদেশি শিক্ষার্থীদের গবেষণার জন্য এ ফেলোশিপ দেয়া হবে। আট মাসের জন্য দেয়া হবে এ ফেলোশিপ। 

বাংলাদেশসহ বিশ্বব্যাংকের যেকোনো সদস্যদেশের স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থীরা এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। এ ফেলোশিপের মেয়াদ এ বছরের সেপ্টেম্বর থেকে ২০২৫ সালের মে পর্যন্ত।

সুযোগ-সুবিধাগুলো: এ ফেলোশিপের জন্য বেশ কিছু সুবিধা আছে। যেমন-ভিসা পেতে বিশ্বব্যাংকের মানবসম্পদ বিভাগ সহায়তা করবে, ফেলোশিপে ৮ মাসে ৪৬ হাজার ৫০০ মার্কিন ডলার দেয়া হবে। (২০ ফেব্রুয়ারি ১ মার্কিন ডলার সমান ১০৯ টাকা ৮৭ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় ৫১ লাখ ৯ হাজার ১২৭ টাকা), নির্বাচিত শিক্ষার্থীরা গবেষকদের তত্ত্বাবধানে বিশ্বব্যাংকে কাজ করার সুযোগ পাবেন।

আবেদনের যোগ্যতা: বিশ্বব্যাংকের এ ফেলোশিপ পেতে যে যোগ্যতা থাকতে হবে তা হলো-ইংরেজিতে দক্ষতা থাকতে হবে, স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থী হতে হবে, আবেদনকারীর বয়স ৩৫ বছরের কম হতে হবে (২০২৪ খ্রিষ্টাব্দের জুনে এ বয়স); ফেলোশিপে অংশগ্রহণের জন্য প্রার্থীদের অবশ্যই ওয়াশিংটন ডিসিতে স্থানান্তর করতে ইচ্ছুক হতে হবে।

প্রয়োজনীয় নথি: আবেদনকারীকে আবেদনের সঙ্গে একটি সিভি দিতে হবে; দুটি রেফারেন্স লেটার; পারসোনাল স্টেটমেন্ট।

আবেদনের প্রক্রিয়া: অনলাইনে আবেদন করা যাবে। আগ্রহীরা আবেদন করতে পারবেন ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ ফেলোশিপের বিস্তারিত ওয়েবসাইটের মাধ্যমেও জানা যাবে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0035941600799561