ভূমি অধ্যয়নে উজ্জ্বল আগামী - দৈনিকশিক্ষা

ভূমি অধ্যয়নে উজ্জ্বল আগামী

আসাদুল ইসলাম, জবি |

বাংলাদেশে বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৪০ লাখ। এসব মামলার ৭০ শতাংশের পেছনে রয়েছে ভূমি সংক্রান্ত বিরোধ। এসব বিরোধ নিষ্পত্তি করা গেলে এ নিয়ে মামলার উৎপত্তি কম হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। কিন্তু আইনের এই অন্যতম বিষয়টি অধিকাংশ মানুষের অজানা। সম্প্রতি নতুন শিক্ষাক্রমে নবম শ্রেণির জীবন ও জীবিকা পাঠ্যবইয়ে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের ভূমি বিষয়ে ধারণা দিতে অধ্যায় যুক্ত করা হয়েছে। তবে এর আগেই ভূমি আইনে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের পাশাপাশি চালু করা হয়েছে ‘ভূমি ব্যবস্থাপনা ও আইন বা ভূমি প্রশাসন বিভাগ’। এ বিভাগে শিক্ষার্থীদের আইনের অন্যান্য বিষয়ের পাশাপাশি ভূমি বিষয়ক আইন বিশেষ গুরুত্ব দিয়ে পড়ানো হয়। এ বিভাগে অধ্যয়ন করে আইনে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন শিক্ষার্থীরা। তারা বিচার বিভাগ ছাড়াও আইনজীবী ও আইন উপদেষ্টা হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ পান।   

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের ছাত্রী সুয়েনা আক্তার দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমাদের বিভাগে আইনের কোর্সগুলোর সাথে ভূমি সম্পর্কিত কোর্সও পড়ানো হয়। অষ্টম সেমিস্টারে শিক্ষার্থীদের ইন্টার্নশিপের কোর্স রয়েছে। এ কোর্সে ভূমি রেজিস্ট্রেশন, ভূমি জরিপ, রেকর্ড সংশোধন, ভূমি উন্নয়ন কর ও ডকুমেন্টেশনসহ ভূমি সম্পর্কিত নানা বিষয়ে বাস্তবিক অভিজ্ঞতা অর্জনের সুযোগ রয়েছে। এছাড়াও এই বিভাগের শিক্ষার্থীদের এক্সট্রা কারিকুলামে রয়েছে 'ল্যান্ড ল' ক্লাব। পাশাপাশি গঠন করা হয়েছে মুট কোর্ট সোসাইটি। এর ফলে শিক্ষার্থীরা মুট কোর্ট বা ছায়া কোর্ট প্র্যাক্টিসসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। যেহেতু আদালতে অধিকাংশ মামলা ভূমি সম্পর্কিত বিষয়ের সঙ্গে জড়িত, তাই এই বিভাগের শিক্ষার্থীরা ভূমি সম্পর্কিত জটিল বিষয়ে নিজেদের দক্ষতার প্রমাণ দিতে পারবেন। বিজেএস, বার এক্সাম, লিগাল অফিসারের মতো সকল আইন পেশায় এই বিভাগের শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে। 

 

রাজশাহী বিশ্ববিদ্যালইয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের ছাত্র মোহাম্মদ তানভীর আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, ২০১৫ খ্রিষ্টাব্দে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘আইন ও ভূমি প্রশাসন’ বিভাগ চালু হয়। বিভাগটি শিক্ষার্থীদেরকে এলএলবি, এলএলএম, পিএইচডি, এমফিল অফার করে। এই বিভাগের অনার্স ও মাস্টার্সের কোর্স প্ল্যানে প্রতি সেমিস্টারে ভূমি সংক্রান্ত এক থেকে দুটি কোর্স থাকে। ভূমি সংক্রান্ত আইনের পাশাপাশি এখানে অন্যান্য আইনও পড়ানো হয়। পাশাপাশি বিভাগটিতে পলিটিক্যাল সায়েন্স ও ফরেনসিক মেডিসিন সংক্রান্ত কোর্সও পড়ানো হয়। এই বিভাগে একজন শিক্ষার্থীকে প্রতিবছর আইনের উপর একটি করে রিসার্চ করতে হয়। এছাড়াও এখানে মুট কোর্ট, মক ট্রায়াল, কোর্ট ভিজিট করানো হয়। যেহেতু শিক্ষাজীবন থেকেই এ বিভাগের শিক্ষার্থীরা ভূমি আইনে জ্ঞানলাভ করতে পারেন তাই আশা করা যায় ভবিষ্যতে ভূমি মন্ত্রণালয় কিংবা এসি (ল্যান্ড) পদে নিয়োগের ক্ষেত্রে এই বিভাগের শিক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হবে। 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের  ছাত্র  মো. নাহিদুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, ইবির আইন অনুষদের একটি নতুন ডিপার্টমেন্ট ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট। প্রায় প্রতিটা সেক্টরেই এই বিভাগের শিক্ষার্থীরা প্রতিভার ছাপ রাখছেন। এখানে অন্যান্য প্রচলিত আইনের পাশাপাশি ভূমি আইনকে অধিক গুরুত্ব দেওয়া হয়। ফলে শিক্ষার্থীরা ভূমি আইন সম্পর্কে সম্যক ধারণা লাভ করে থাকেন। বাংলাদেশে ভূমি সংক্রান্ত অপরাধ দিন দিন বেড়েই চলেছে। দেশের আদালতগুলোতেও ভূমি সংক্রান্ত মামলা প্রচুর। এমতাবস্থায় একজন শিক্ষার্থী যদি এখানে পড়াশোনা করে অন্যান্য প্রচলিত আইনের পাশাপাশি ভূমি আইন সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করেন তাহলে তার ক্যারিয়ারের জন্য এটা একটা প্লাস পয়েন্ট হতে পারে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের  ছাত্র মীর মোহাম্মদ নূরুন্নবী দৈনিক আমাদের বার্তাকে বলেন, এ বিভাগে ভূমি জরিপের উপর রয়েছে মূখ্য কোর্স। ভূমি অফিসের চাকরির চাহিদা অনেক বেশি। ভূমি মন্ত্রণালয় থেকে শুরু করে তহশিলদার অফিস পর্যন্ত থাকতে পারে আইন ও ভূমিবিদদের পদচারনা। তাই এ বিষয়টি খুবই সময়োপযোগী। কারো যদি লক্ষ্য থাকে সহকারী জজ হওয়ার বা আইনের বিভিন্ন শাখায় বিচরণ করার, তাহলে পবিপ্রবির আইন ও ভূমি প্রশাসন অনুষদ হতে পারে ভালো প্লাটফর্ম।   

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় please click here to view dainikshiksha website Execution time: 0.0044429302215576