মাদরাসা-কারিগরি থেকে স্কুল-কলেজে আসা শিক্ষকদের এমপিওভুক্তি যেভাবে - দৈনিকশিক্ষা

মাদরাসা-কারিগরি থেকে স্কুল-কলেজে আসা শিক্ষকদের এমপিওভুক্তি যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল-কলেজে এনটিআরসিএর মাধ্যমে সুপারিশে পেয়ে যোগদান করেও ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত হতে পারছিলেন না ইনডেক্সধারী শিক্ষকরা। স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের এমপিও প্রক্রিয়া করার সফটওয়্যার ইএমআইএসে এমপিও বা ইনডেক্স ট্রান্সফার করার সুযোগ না থাকায় তাদের নতুন করে এমপিওর আবেদন করতে হতো। এতে এসব শিক্ষকের আগের প্রতিষ্ঠানে অর্জিত অভিজ্ঞতা ও যোগ্যতা নতুন ইনডেক্সে প্রতিফলিত হতো না। কিন্তু সে জটিলতা কাটছে। মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কুল বা কলেজে যোগদান করা শিক্ষকদের তথ্য কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে সংগ্রহ করে তাদের ইনডেক্স ট্রান্সফারের সুযোগ দেয়ার সুপারিশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটি।

গত মার্চ মাসের এমপিও কমিটির সভায় এ সুপারিশ করা হয়। গত রোববার এমপিও কমিটির বিশেষ সভা শেষে কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেন।

বদলির ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালার একটি বিধান অনুসারে আবেদন করে কয়েকহাজার এমপিওভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষক নিয়োগ সুপারিশ পেয়েছেন বিভিন্ন স্কুল কলেজ ও মাদরাসায়। কিন্তু নতুন প্রতিষ্ঠানে যোগদানের আগে অভিজ্ঞতা ও ইনক্রিমেন্ট বহাল না থাকা নিয়ে শঙ্কায় ছিলেন তারা। 

যদিও ২০২১ খ্রিষ্টাব্দের মার্চ মাসে জারি হওয়া স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১১.১৫ ধারায় বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ইনডেক্সধারী শিক্ষক ও প্রদর্শক শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এক শিক্ষা প্রতিষ্ঠান থেকে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে সমপদে বা সমস্কেলের চাকরিতে যোগদান করলে আগের অভিজ্ঞতা গণনাযোগ্য হবে। ২০২০ খ্রিষ্টাব্দের নভেম্বরে জারি হওয়া মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালার ১১.৮ ধারায়ও একই কথা বলা হয়েছে। কিন্তু মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে স্কুল কলেজে আসা শিক্ষকরা ইএমআইএসে ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত হতে পারছিলেন না।  

এমপিও কমিটির বিশেষ সভা শেষে একাধিক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে জানান, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে স্কুল কলেজে আসা শিক্ষকদের ইএমআইএসে ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত করার সুপারিশ করেছে এমপিও কমিটি। গত ২২ মার্চ অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়েছে। সভার কার্যবিবরণীতেও বিষয়টি উল্লেখ করা হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে তাদের তথ্য সংগ্রহ করে ও তাদের আগের ইনডেক্স ডিলিট করে ইএমআইএসে ইনডেক্স ট্রান্সফারের মাধ্যমে তাদের এমপিওভুক্ত করার সুপারিশ করেছে কমিটি।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের ইনডেক্স ট্রান্সফার যেভাবে :

২২ মার্চ এমপিও কমিটির সভার কার্যবিবরণীতে সুপারিশ অংশে বলা হয়েছে, কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানে বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত হলে কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে ইনডেক্স ডিলিট সাপেক্ষে ইএমআইএস সেলের প্রণয়ন করা ছক সংশিষ্ট শাখা থেকে পূরণ করে প্রাসঙ্গিক প্রমাণসহ পাঠালে ‘ট্রান্সফার অপশন’ ব্যবহার করে অনলাইনে এমপিওভুক্তির আবেদন করতে পারবেন।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ইনডেক্ম ট্রান্সফার যেভাবে :

কমিটির সুপারিশে আরও বলা হয়েছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানে বিধিমোতাবেক নিয়োগ প্রাপ্ত হলে ইনডেক্স ট্রান্সফারের সুযোগ রয়েছে। তবে ইএমআইএসে এমপিও আবেদন করার আগে অবশ্যই মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে নাম কর্তন করতে হবে এবং কর্তনের প্রমাণসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অনলাইন এমপিওভুক্তির জন্য ‘ট্রান্সফার অপশন’ ব্যবহার করে আবেদন করবেন। তবে মেমিসের মাধ্যমে যেসব শিক্ষক মাদরাসা শিক্ষা অধিদপ্তরে নতুনভাবে এমপিওভুক্ত হয়েছেন এবং পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়েছেন তারা মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে নাম কর্তন করে প্রমাণসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট শাখায় তথ্য জমা দেবেন। সংশ্লিষ্ট শাখা থেকে ইএমআইএস সেলের প্রণয়ন করা ছক অনুসারে তথ্য পাঠানোর পর শিক্ষকরা অনলাইনে ট্রান্সফার অপশনে এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006472110748291