মার্কিন নিরাপত্তা শিক্ষা বোর্ডে বাংলাদেশের যুদ্ধাপরাধে অভিযুক্তর ভাই ওসমান - দৈনিকশিক্ষা

মার্কিন নিরাপত্তা শিক্ষা বোর্ডে বাংলাদেশের যুদ্ধাপরাধে অভিযুক্তর ভাই ওসমান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক এম ওসমান সিদ্দিক।  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে এ পদে মনোনীত করেছেন।  ওসমান পলাতক যুদ্ধাপরাধী ও বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের ভাই। 

গত শুক্রবার হোয়াইট হাউস তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে খবরটি জানিয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস আজ বুধবার সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে এনএসইবির সদস্য মনোনীত হওয়ায় এম ওসমান সিদ্দিককে অভিনন্দন জানিয়েছে। 

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি করে থাকে এনএসইবি। এই বোর্ড ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক বৃত্তি ও পুরস্কার দিয়ে থাকে। বিদেশি সংস্কৃতি ও ভাষা কার্যকরভাবে বোঝা ও যোগাযোগ তৈরিতে জাতীয় সক্ষমতা বাড়ায় ১৪ সদস্যের এই বোর্ড।

এনএসইবি মূলত অলাভজনক সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে যারা জাতীয় নিরাপত্তা শিক্ষা কর্মসূচিতে মূল্যবান সহায়তা প্রদান করেন তারাসহ প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।

এনএসইবি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। আর স্থায়ী সদস্যরা হলেন—পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এনডাউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপারসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ওসমান সিদ্দিক ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম ওসমান গণির ছেলে।

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নাগরিক হিসেবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদে ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করেছেন এম ওসমান সিদ্দিক। গত নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১১ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হাওয়াইয়ের হনলুলুতে ইস্ট ওয়েস্ট সেন্টারের বোর্ড অব গভর্নরসের ট্রাস্টি হিসেবে ওসমান সিদ্দিককে নিয়োগ দেন। বর্তমানে বেশ কয়েকটি বহুজাতিক সংস্থার কৌশলগত উপদেষ্টা হওয়ার পাশাপাশি তিনি আটলান্টিক কাউন্সিলসহ একাধিক বোর্ডে অনাবাসী সিনিয়র ফেলো হিসেবে কাজ করছেন। বাংলাদেশে জন্মগ্রহণকারী ওসমান সিদ্দিক বর্তমানে তার স্ত্রী ক্যাথরিনের সঙ্গে ভার্জিনিয়ার ম্যাকলিন শহরে বসবাস করেন।

ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না please click here to view dainikshiksha website Execution time: 0.02039098739624